নিজেকে নাইজারের অন্তর্বর্তী সরকারের প্রধান ঘোষণা করলেন চিয়ানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ২৯ জুলাই ২০২৩
ছবি সংগৃহীত

আফ্রিকার দেশ নাইজারে নিজেকে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্সিয়াল গার্ডের প্রধান এবং সামরিক অভ্যুত্থানের নেতা জেনারেল আবদুর রহমানে চিয়ানি। গণতান্ত্রিকভাবে নির্বাচিত দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বাজউমকে দুদিন আগে জেনারেল চিয়ানির অনুগত বাহিনী ক্ষমতাচ্যুত করে। খবর আল জাজিরার। 

এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (২৮ জুলাই) নাইজারের রাষ্ট্রীয় টেলিভিশনে নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন জেনারেল চিয়ানি। এ সংক্রান্ত এক ঘোষণায় বলা হয়েছে, মাতৃভূমির নিরাপত্তা নিশ্চিত করতে যে জাতীয় পরিষদ গঠন করা হয়েছে তার প্রেসিডেন্ট এখন চিয়ানি। এর কিছুক্ষণ পরেই টেলিভিশনে হাজির হন ৬২ বছর বয়সী এই জেনারেল। এ সময় তিনি সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

আরও পড়ুন: নাইজারে অভ্যুত্থান, প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার দাবি সেনাদের

২০১৫ সালে নাইজারের এলিট ইউনিটের প্রধান হিসেবে নিযুক্ত হন চিয়ানি। দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহামাদু ইসোফুর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে চিয়ানির। ২০২১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন ইসোফু। গত বুধবার প্রেসিডেন্টের বাসভবন দখলে নিয়ে প্রেসিডেন্ট বাজউমকে গ্রেফতার করে চিয়ানির অনুগত বাহিনী।

প্রেসিডেন্ট বাজউম এখনো বিদ্রোহী সেনা সদস্যদের হাতে বন্দি। তবে তিনি সুস্থ আছেন বলে ধারণা করা হচ্ছে। আফ্রিকান ইউনিয়ন, পশ্চিম আফ্রিকান আঞ্চলিক ব্লক, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় এই সেনা অভ্যুত্থানের নিন্দা জানিয়েছে।

তবে সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল আমাদু আবদ্রামানে সেনা অভ্যুত্থানের পক্ষে যুক্তি দিয়ে রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, আমরা দুঃশাসনের জন্য পরিচিত একটি সরকারের পতন ঘটিয়েছি। ‘দেশের নিরাপত্তা পরিস্থিতির ক্রমাগত অবনতি, সামাজিক ও অর্থনৈতিক অব্যবস্থাপনার’ পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি করেন এই সেনা কর্মকর্তা। দেশটির সব সীমান্ত বন্ধ এবং দেশব্যাপী কারফিউ জারি করা হয়েছে বলেও জানানো হয়। দেশের সব প্রতিষ্ঠানের কার্যক্রমও আপাতত বন্ধ রয়েছে।

আরও পড়ুন>> মালিতে সেনা অভ্যুত্থান, প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রী গ্রেফতার

২০২১ সালে গণতান্ত্রিক উপায়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন বাজউম। তিনি দায়িত্ব নেওয়ার আগেই তার বিরুদ্ধে অভ্যুত্থানের চেষ্টা চালায় সেনাবাহিনীর একটি অংশ। ওই সময় জেনারেল চিয়ানি সেই অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ করে দেন।

কিন্তু তিনিই এখন দুবছর পর সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করলেন। এরই মধ্যে প্রেসিডেন্ট বাজউমের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। কিন্তু সেসব আহ্বানে সাড়া না দিয়ে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা দখল করল সেনাবাহিনী।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।