ভারত

গোবর-গোমূত্র থেকে শ্যাম্পু-দাঁতের মাজন তৈরিতে চলছে গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৬ পিএম, ২৭ জুলাই ২০২৩
ছবি সংগৃহীত

গোবর এবং গোমূত্র থেকে কি টেকসই এবং নিত্যপ্রয়োজনীয় পণ্য তৈরির মাধ্যমে কৃষক সমাজের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব? এ বিষয়ে গবেষণা করছেন ভারতের আইআইটির (বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়) গবেষকরা।

তারা মনে করছেন, গবেষণা সফল হলে বদলে দেওয়া যাবে গ্রামীণ ভারতের অর্থনৈতিক চিত্র। সাম্প্রতিক গবেষণা- সায়েন্টিফিক ক্যারাকটারাইজেশন মেথডস ফর বেটার ইউটিলাইজেশন অব ক্যাটল ডাং অ্যান্ড ইউরিন: এ কনসাইস রিভিউতে তেমনই দাবি করা হয়েছে।

আরও পড়ুন: পরকীয়ায় মত্ত স্ত্রীকে হাতেনাতে ধরলেন স্বামী, ভিডিও ভাইরাল

ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এই প্রকল্পে আর্থিক সহায়তা প্রদান করেছে। গবেষক দলের অন্যতম সদস্য তথা আইআইটির (বিএইচইউ) স্কুল অব বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক অভিষেক সুরেশ ধোবলে জানিয়েছেন, কৃষকরা গরুর দুধ ছাড়াও মূত্র এবং গোবর থেকেও আর্থিক ভাবে লাভবান হতে পারেন। তবে তিনি বলছেন, এ ধরনের বৈজ্ঞানিক গবেষণায় ঘাটতি রয়েছে। সেই ঘাটতি দূর করতেই তাদের পরিশ্রম।

বিজ্ঞানীরা মনে করছেন, এই গবেষণার জেরে শুধু যে এ বিষয়ে সামগ্রিক জ্ঞানবৃদ্ধি হচ্ছে তা-ই নয়, বরং আগামি দিনে আরও প্রগতিশীল গবেষণার দরজাও খুলে যাচ্ছে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রসহ ৬০ দেশের জন্য ভিসামুক্ত ইউরোপ ভ্রমণের দিন শেষ!

গরুর গোবর এবং গোমূত্রের প্রোফাইলিংয়ের মাধ্যমে প্রাচীন তথা প্রচলিত গ্রামীণ ধ্যানধারণাকেও বৈজ্ঞানিক মানদণ্ডে অন্তর্ভুক্ত করা সম্ভব। যা আগামি দিনে গোবর এবং গোমূত্র থেকে তৈরি দাঁতের মাজন, চুলের তেল, শ্যাম্পু, কন্ডিশনার প্রভৃতির অর্থনৈতিক প্রগতির পথ প্রশস্ত করতে পারে।

এ বিষয়ে ডিরেক্টর অধ্যাপক প্রমোদকুমার জৈনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন অভিষেক সুরেশ। এ ধরনের বিশেষ গবেষণার মাধ্যমে ভারতের গ্রামীণ অর্থনীতিতে গরুর উপযোগিতা আরও দৃঢ় হবে বলে মনে করেন তিনি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।