কলকাতায় ডেঙ্গুতে প্রথম মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৩ এএম, ২৫ জুলাই ২০২৩
ছবি সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। যদিও এর আগেই কলকাতা পৌরসভা ও পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তর ঘোষণা দিয়েছিল যে, গত বছরের কথা মাথায় রেখে চলতি বছর ডেঙ্গু মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে তারা। কিন্তু এর মধ্যেই ভয়াবহ চেহারা নিয়ে ফিরছে মশাবাহিত এই রোগ। 

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চলতি বছর প্রথম মৃত্যু দেখল কলকাতার পিকনিক গার্ডেনস। সেখানকার বাসিন্দা ১০ বছরের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। ওই শিশুর নাম পল্লবী দে। সে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ছিল। কয়েক দিন ধরেই হাসপাতালে ভর্তি ছিল পল্লবী। তার শারীরিক অবস্থার অবনতি শুরু হওয়ায় শনিবার (২২ জুলাই) তার মৃত্যু হয়।

আরও পড়ুন: শিলিগুড়ি থেকে ৫ বাংলাদেশি নারী উদ্ধার, গ্রেফতার ৩

জানা গেছে, গত সপ্তাহের বৃহস্পতিবার গা-ব্যথা,বমি-বমি ভাব ও জ্বর নিয়ে ওই শিশুটিকে কলকাতার ইনস্টিটিউট অব চাইল্ড হেলথে ভর্তি করা হয়। গত সপ্তাহের শুক্রবার তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। পল্লবীর শারীরিক অবস্থার এতটাই অবনতি হয় যে, তার প্লাটিলেট ৯ হাজারে নেমে গিয়েছিল।

তাকে সুস্থ করার জন্য একটি মেডিকেল টিম তৈরি করা হয়েছিল। চিকিৎসকদের অনেক চেষ্টার পরও তাকে বাঁচানো গেল না। শনিবার (২২ জুলাই) ইনস্টিটিউট অব চাইল্ড হেলথেই শেষ নিঃশ্বাস ত্যাগ করে ওই শিক্ষার্থী।

গত কয়েকদিন ধরে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে ডেঙ্গুতে আক্রান্তের খবর সামনে এলেও মৃত্যুর খবর এই প্রথম। গত বছর পশ্চিমবঙ্গে মশাবাহিত এই রোগ ভয়াবহ আকার নেয়। গত বছরের কথা মাথায় রেখেই পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরসহ কলকাতা পৌরসভা আগে-ভাগেই ডেঙ্গু মোকাবিলার প্রস্তুতি নিয়ে রেখেছিল।

আরও পড়ুন>> প্রেমের টানে ভারতে গিয়ে ‘প্রতারণার শিকার’ বাংলাদেশি তরুণী

কিন্তু ডেঙ্গু মোকাবিলার প্রস্তুতি থাকা সত্ত্বেও কলকাতার বুকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অকালেই একটি তাজা ফুল ঝরে গেল। শুরু থেকেই সতর্ক না হলে বিপদ যে বাড়তে পারে তেমনটাই মনে করছেন চিকিৎসকরা।

ডিডি/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।