হংকংয়ের সার্বভৌম রাষ্ট্র হওয়া অসম্ভব : চীন


প্রকাশিত: ০৭:২২ এএম, ১৭ মার্চ ২০১৬

`সার্বভৌম রাষ্ট্র হওয়া হংকংয়ের জন্য অসম্ভব` বলে মন্তব্য করেছে চীন। ২০৪৭ সালের মধ্যে জাতিসংঘ হংকংকে পৃথক রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে দেশটির এক বিশ্ববিদ্যালয়ের সংবাদপত্রের প্রতিবেদনে এমন তথ্য আসার একদিন পর চীনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা ওই মন্তব্য করেছেন।

হংকংয়ের ছোট্ট সংবিধানে নির্দিষ্ট অধিকারের বিবরণ রয়েছে, যা মূলনীতি নামে পরিচিত। ১৯৯৭ সালে ব্রিটেন যখন হংকংকে চীনের কাছে হস্তান্তর করে তখন ওই সংবিধান রচিত হয়।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই সংবিধানে এক দেশ দুই নীতির নিশ্চয়তা রয়েছে। যা ৫০ বছরের জন্য করা হয়েছিল।

২০১৪ সালে গণতন্ত্রের দাবিতে ব্যাপক বিক্ষোভের পর অনেকেই চীনের কাছ থেকে স্বাধীনতার দাবি তোলে। তবে তাদের এই দাবি স্থানীয় আন্দোলন হিসেবে পরিচিতি পেয়েছে। চলতি সপ্তাহে হংকং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে প্রকাশিত এক ম্যাগাজিন প্রকাশ করা হয়।

সেখানে `আমাদের ২০৪৭` নামে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। ওই নিবন্ধে নিজস্ব সংবিধানের আলোকে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে ২০৪৭ সালের মধ্যে হংকংকে সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানানো হয়েছে।

ওই নিবন্ধ প্রকাশের পর চীনের সংসদীয় আইন কমিটির প্রধান কিঅ্যাও জিঅ্যাওইয়াঙ বলেন, এটা অসম্ভব। একই সঙ্গে প্রশ্ন করে বলেন, হংকং কীভাবে স্বাধীন হবে?

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।