কোরআন অবমাননা

সুইডিশ রাষ্ট্রদূতকে তলব করে নিন্দা জানাবে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ২১ জুলাই ২০২৩
বৃহস্পতিবার স্টকহোমে ইরাকি দূতাবাসের বাইরে সুইডিশ পতাকা নাড়ছেন কোরআন অবমাননাকারী সালওয়ান মোমিকা

পবিত্র কোরআন অবমাননা ও পোড়ানোর প্রতিবাদ, নিন্দা জানাতে দেশে সুইডিশ চার্জ ডি অ্যাফেয়ার্স অর্থাৎ সুইডিশ রাষ্ট্রদূতকে তলব করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। এর পাশাপাশি স্টকহোমকে এমন ‘ঘৃণ্য’ কাজে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।

বৃহস্পতিবার (২০ জুলাই) সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলে, উগ্রপন্থিদের পবিত্র কোরআন অবমাননার আনুষ্ঠানিক অনুমতি দেওয়া ও সুইডিশ কর্তৃপক্ষের দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ডের কঠোর প্রতিবাদ জানায় সৌদি। বিষয়টিকে আমরা বিশ্বব্যাপী লাখ লাখ মুসলমানের অনুভূতিকে পরিকল্পিতভাবে আঘাত করা ও বিক্ষোভ উসকে দেয় এমন কাজ হিসেবে বিবেচনা করছি।

আরও পড়ুন: সুইডিশ রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ইরাক

বিবৃতিতে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলে, যেকোনো ধর্মীয় শিক্ষা ও আন্তর্জাতিক আইন-নীতি লঙ্ঘন করে এমন অসম্মানজনক কাজ বন্ধ করতে অবিলম্বে সুইডেনকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হবে। সৌদি আরব সবসময়ই ধর্মীয় বিদ্বেষকে উৎসাহিত করে এমন সব কাজের বিরুদ্ধে।

সুইডেনে সম্প্রতি তথাকথিত বাকস্বাধীনতার নামে একের পর এক কোরআন পোড়ানোর ঘটনায় প্রতিবাদের ঝড় উঠেছে মুসলিম বিশ্বে। দেশে দেশে সুইডিশ কূটনীতিকদের ডেকে কঠোর ভাষায় নিন্দা জানানো হয়েছে। ইসলামবিদ্বেষী পদক্ষেপের বিষয়ে সতর্ক করা হয়েছে সুইডিশ সরকারকে। এই ইস্যুতে জরুরি বৈঠকে বসেছিল জাতিসংঘও।

আরও পড়ুন: সুইডেনে ফের কোরআন পোড়ানোর অনুমতি, বাগদাদে সুইডিশ দূতাবাসে হামলা

গত ২৮ জুন পবিত্র ঈদুল আজহার দিন সুইডেনের রাজধানী স্টকহোমের প্রধান মসজিদের বাইরে মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআনে আগুন ধরিয়ে বিক্ষোভ করেন সালওয়ান মোমিকা নামের এক ইরাকি অভিবাসী। এর জন্য তাকে অনুমতি দিয়েছিল সুইডিশ পুলিশ।

আরও পড়ুন: সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় মুসলিম বিশ্বে নিন্দার ঝড়

এর পরপরই প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে মুসলিম বিশ্ব। মধ্যপ্রাচ্যসহ অসংখ্য দেশ এ ঘটনার নিন্দায় সরব হয় ও স্টকহোমকে ধর্মীয় বিদ্বেষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানায়। এমন পরিস্থিতির মধ্যেই ওই একই ব্যক্তিকে গত বৃহস্পতিবার (২০ জুলাই) আবারও কোরআন পোড়ানোর অনুমতি দেয় সুইডেন পুলিশ।

সূত্র: আল অ্যারাবিয়া

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।