মাদ্রিদে থামল বিশ্বের দীর্ঘতম ট্রেন জার্নি


প্রকাশিত: ১০:৪৬ এএম, ১০ ডিসেম্বর ২০১৪

যাত্রা শেষ হল বিশ্বের ইতিহাসে দীর্ঘতম ট্রেন জার্নির। চিনের ইওয়াউ থেকে শুরু করে স্পেনের রাজধানী মাদ্রিদে শেষ হল যাত্রা। মোট পথ ১৩ হাজার ৫২ কিলোমিটার। ১৮ নভেম্বর ছেড়েছিল ট্রেনটি। স্ক্রিস্টমাস উপলক্ষে নানা জিনিস নিয়ে ট্রেনটি ছেড়েছিল।

স্পেনের নানা বিখ্যাত জিনিস যেমন অলিভ অয়েল, ওয়াইন সহ একাধিক জিনিস নিয়ে চিনে ফিরে যাবে ট্রেনটি। চিন ও স্পেনের মধ্যে নিয়মিত ট্রেন চলাচলের শুরু ছিল এটাই। ২০১৫ থেকেই শুরু হবে সেই রেল পরিষেবা।

দুই দেশের মধ্যে ট্রেন চলাচলের মাধ্যমে জিনিসপত্র বিনিময় সবথেকে সহজ পন্থা বলে মনে করা হচ্ছে। অতখানি রাস্তায় লরি চলাচল করলে অনেক বেশি দূষণ ছড়িয়ে পড়তে পারে। ট্রেনের ক্ষেত্রে সেই সমস্যা অনেক কম।

এই ট্রেন লাইন পার করে চিন, রাশিয়া, কাজাখাস্তান, বেলারুশ, পোল্যান্ড, জার্মানি ও ফ্রান্স। ইউরোপের সঙ্গে চিনের সুসম্পর্ক তৈরিতে এই ট্রেন জার্নি যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।