যুক্তরাষ্ট্র

আলাস্কা উপদ্বীপে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৩ পিএম, ১৬ জুলাই ২০২৩
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের আলাস্কা উপদ্বীপ অঞ্চলে সাত দশমিক চার মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ তথ্য নিশ্চিত করেছে। শক্তিশালী এই ভূমিকম্পের পর সেখানের কিছু এলাকার জন্য সুনামি সতর্কতা জারি করা হয়েছে। খবর এনডিটিভির।

ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ৯ দশমিক ৩ কিলোমিটার।

আলাস্কার ভূমিকম্প সেন্টার জানিয়েছে, পুরো আলস্কা উপদ্বীপ, আলেউটিয়ান দ্বীপপুঞ্জ ও কুক ইনলেট অঞ্চলজুড়ে ভূমিকম্পটি অনুভূত হয়েছে। তবে এখনো কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আলাস্কা ভূকম্পনগতভাবে সক্রিয় প্যাসিফিক রিং অব ফায়ারে অবস্থিত।

এর আগে ১৯৬৪ সালে আলাস্কায় ৯ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল। উত্তর আমেরিকায় এত মাত্রার ভূমিকম্প আর দেখা যায়নি। এতে আড়াই শতাধিক মানুষ প্রাণ হারিয়েছিল।

ভূমিকম্প হচ্ছে ভূমির কম্পন। ভূ অভ্যন্তরে যখন একটি শিলা অন্য একটি শিলার উপরে উঠে আসে তখন ভূমিকম্পন হয়। পৃথিবীপৃষ্ঠের অংশ বিশেষের হঠাৎ অবস্থান পরিবর্তন বা আন্দোলনই ভূমিকম্পন।

গবেষকদের মতে, বিশ্বে বছরে গড়ে ছয় হাজার ভূমিকম্প হয়। এগুলোর বেশিরভাগই মৃদু, যা আমরা টের পাই না। সাধারণত তিন ধরনের ভূমিকম্প হয়- প্রচণ্ড, মাঝারি ও মৃদু।

আবার উৎসের গভীরতা অনুসারে ভূমিকম্পকে তিন ভাগে ভাগ করা যায়- অগভীর, মধ্যবর্তী ও গভীর ভূমিকম্প।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ভূ-পৃষ্ঠের ৭০ কিলোমিটারের মধ্যে হলে অগভীর, ৭০ থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে হলে মধ্যবর্তী ও ৩০০ কিলোমিটারের নিচে হলে তাকে গভীর ভূমিকম্প হিসেবে চিহ্নিত করা হয়।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।