ইরানের সঙ্গে উত্তেজনা, উপসাগরে যুদ্ধবিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৮ এএম, ১৫ জুলাই ২০২৩

ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যেই হরমুজ প্রণালীর কাছে যুদ্ধবিমান মোতায়েন করছে যুক্তরাষ্ট্র। মার্কিন এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, হরমুজ প্রণালীতে ইরান যাতে কোনো জাহাজ আটক করতে না পারে সে জন্যই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। খবর আল-জাজিরার।

শুক্রবার পেন্টাগনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ওই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র এই সপ্তাহের শেষের দিকে উপসাগরীয় অঞ্চলে এফ-১৬ যুদ্ধবিমান পাঠাবে।

আরও পড়ুন>ওয়াগনার বাহিনীর অস্তিত্ব নেই: পুতিন

সংবাদমাধ্যম এপির এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত সপ্তাহে ইরান হরমুজ প্রণালীর কাছে দুটি তেল ট্যাঙ্কার আটক করার চেষ্টা করার পর এই অঞ্চলে ওয়াশিংটনের সামরিক কর্মকাণ্ড বেড়েছে।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন সামরিক কর্মকর্তা আরও বলেন, উপসাগরী অঞ্চলে থাকা জাহাজগুলোকে বাড়তি নিরাপত্তা দিতে এই যুদ্ধবিমান মোতায়েন করা হবে। এর মাধ্যমে সেখানে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতিও বাড়বে।

মার্কিন নৌবাহিনী সাম্প্রতিক দুটি ঘটনার উদাহরণ দিয়ে বলেছে, ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী ইউএসএস ম্যাকফাউল ঘটনাস্থলে পৌঁছালে ইরানি নৌযানগুলো পিছু হটে।

আরও পড়ুন>প্রেমিকের সঙ্গে ফোনে কথা বলায় বাধা, বাবার নামে থানায় অভিযোগ মেয়ের

যদিও ইরানের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, তেহরানের একটি জাহাজের সঙ্গে ধাক্কা লাগার পর আদালতের আদেশে একটি ট্যাঙ্কার আটক করা হয়। উপসাগরে প্রায়ই বিভিন্ন দেশের পতাকাবাহী জাহাজ-ট্যাঙ্কার আটক করে থাকে ইরান।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।