প্রকৃতি দেখার স্বপ্ন শেষ হলো মর্মান্তিক দুর্ঘটনায়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ১২ জুলাই ২০২৩
সরিয়ে নেওয়া হচ্ছে মরদেহ

নেপালে পর্যটকবাহী একটি হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় একই পরিবারের পাঁচ সদস্য নিহত হয়েছেন। তারা সবাই মেক্সিকান নাগরিক। তাছাড়া হেলিকপ্টারটির পাইলটও মারা গেছেন। মঙ্গলবার (১১ জুলাই) মাউন্ট এভারেস্টের কাছে নেপালের পূর্বাঞ্চলে মার্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটে।

জানা গেছে, এই দিন সকাল ১০টা ০৪ মিনিটে হেলিকপ্টারটি যাত্রা শুরু করে। এরপর ১০টা ১২ মিনিটের দিকে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

আরও পড়ুন>১০ বছরে স্বামীকে ৭ বার পুলিশ দিয়ে ধরিয়েছেন স্ত্রী

দুর্ঘটনাস্থলের স্থানীয় মানুষজন প্রশাসনকে জানিয়েছে, তারা একটি বিকট বিস্ফোরণের আওয়াজ শুনতে পায় দুর্ঘটনার সময়। যদিও নেপালের প্রশাসন জানিয়েছে, দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধান করা হচ্ছে।

নিহত পাইলটের নাম ক্যাপ্টেন সিবি গুরুং। তিনি একজন নেপালি নাগরিক। দুর্ঘটনায় নিহত পাঁচ যাত্রীর সবাই মেক্সিকান নাগরিক। তারা হলেন- ফার্নান্দো সিফুয়েন্তেস ৯৫, অ্যাব্রিল সিফুয়েন্তেস গঞ্জালেজ ৭২, লুজ গঞ্জালেজ ওলাসিও ৬৫, মারিয়া হোসে সিফুয়েন্তেস ৫২ ও ইসমায়েল রিঙ্কন ৯৮।

এর আগে পরিবারটি ভারত ভ্রমণ করে। তাদের মধ্যে একজন ভুক্তভোগী গত ৫ জুলাই তাজমহলের সামনে দাঁড়িয়ে তোলা ছবি পোস্ট করে ছিলেন।

ভারতে নিয়োজিত মেক্সিকান রাষ্ট্রদূত জানিয়েছেন, ভুক্তভোগীরা একটি পরিবারের সদস্য। তারা মেক্সিকোর নিউয়েভো লিয়োন থেকে এসেছিলেন।

আরও পড়ুন>বাবা-মা, ৭ ছেলে-মেয়ের জন্মদিন একই তারিখে

৬ মাস আগেই নেপালের সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে ভয়াবহ প্লেন দুর্ঘটনায় ৭২ যাত্রীর সবাই প্রাণ হারিয়েছিলেন।

এই পার্বত্য দেশটির প্রত্যন্ত অঞ্চলে বেশ কিছু জটিল রানওয়ে আছে, যেখানে প্লেন বা হেলিকপ্টার চালানো বেশ দুরুহ। সেরা পাইলটরাও পর্বতের চূড়া ও বৈরি আবহাওয়া পেরিয়ে ফ্লাইট পরিচালনা করতে হিমশিম খান।

নেপালের উড্ডয়ন খাতের অন্যান্য সমস্যার মধ্যে আছে পাইলটদের প্রশিক্ষণ ও প্লেনের রক্ষণাবেক্ষণের অভাব।

নিরাপত্তার অভাবকে কারণ দেখিয়ে ইউরোপীয় ইউনিয়ন সব নেপালি উড্ডয়ন সংস্থাকে সদস্য দেশগুলোতে ফ্লাইট পরিচালনা করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।