সাগরের তলদেশে কনসার্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০৯ পিএম, ১১ জুলাই ২০২৩
ছবি: সংগৃহীত

সমুদ্রের প্রবাল রক্ষায় জনসচেতনতা সৃষ্টিতে ব্যতিক্রমধর্মী কনসার্টের আয়োজন করা হয় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে। এটি আর দশটি সাধারণ কনসার্টের মতো নয়, কারণ এর আয়োজন করা হয় সমুদ্রের তলদেশে। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও বিষয়টি সত্য।

ফ্লোরিডার একটি সংরক্ষিত জলসীমায় এ কনসার্টের আয়োজন করা হয়। এতে বাদ্যযন্ত্রের সুরে তাল মিলিয়ে এ কনসার্টে গাওয়া হয় বিশ্বখ্যাত রক ব্যান্ড বিটলসের গান ‘ইয়েলো সাবমেরিন’ ও জনপ্রিয় গায়ক জিমি বাফেটের ‘ফিনস’।

আরও পড়ুন: বিচার বিভাগীয় সংস্কারের বিলে প্রাথমিক অনুমোদন দিলো ইসরায়েল

সংরক্ষিত এ জলসীমার নাম ‘ফ্লোরিডা কিস ন্যাশনাল মেরিন স্যাংচুয়ারি’। ১৯৯০ সালে ৯ হাজার ৮০০ বর্গকিলোমিটার আয়তনের এ এলাকা গড়ে তোলা হয়, যার বিশাল জায়গাজুড়ে রয়েছে প্রবালপ্রাচীর।

jagonews24

ব্যাতিক্রমধর্মী এ কনসার্টের নাম দেওয়া হয় ‘দ্য লোয়ার কিস আন্ডারওয়াটার মিউজিক ফেস্টিভ্যাল’। অন্য একটি বিষয় যা এ কনসার্টে বৈচিত্র্য এনে দিয়েছে, তা হলো এতে অংশ নেওয়া গায়ক ও বাদকদের সাজসজ্জা। হলিউডের জনপ্রিয় সিনেমা ‘দ্য লিটল মারমেইড’ এর আদলে সেজেছেন তারা সবাই।

আরও পড়ুন:  উত্তর প্রদেশে স্কুল বাস-গাড়ির সংঘর্ষে নিহত ৬

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া কনসার্টটির ভিডিওতে দেখা যায়, সাগরের তলদেশে গিটার ও উকুলেলেসহ নানা বাদ্যযন্ত্র বাজাচ্ছেন কয়েকজন। আরেকজন গাচ্ছেন গান। তাদের অনেকেই শরীরে হরেক রঙের লেজ ও পাখা লাগিয়ে সেজেছেন মৎস্যকন্যা। সঙ্গে পিঠে বাঁধা রয়েছে অক্সিজেন সিলিন্ডার। আর চারপাশে সাগরতলের বৈচিত্র্যময় পরিবেশ।

আরও পড়ুন: ক্যানেরি দ্বীপের কাছ থেকে ৮৬ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

পরিবেশ রক্ষায় আয়োজিত এ কনসার্ট উপভোগ করেছেন শত শত সাঁতারু। স্থানীয় রেডিও স্টেশন ১০৪.১ এফএমে এটি সম্প্রচার করা হয়। আর পানির নিচে গানগুলো যেন শোনা যায়, সে জন্য স্থাপন করা হয় বিশেষ ধরনের ওয়াটারপ্রুফ স্পিকার।

সূত্র: সিবিএস নিউজ মায়ামি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।