৬০ বছর পর ‘বাল্যবন্ধুর’ সঙ্গে দেখা

পাকিস্তানি প্রেসিডেন্টকে ক্ষমা চাইতে বললেন সালমান এফ রহমান

খান আরাফাত আলী
খান আরাফাত আলী খান আরাফাত আলী , সহ -সম্পাদক , আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ০৪ জুলাই ২০২৩
রাষ্ট্রপতি সাহাবুদ্দিন, ড. আরিফ আলভি ও সালমান এফ রহমান। ছবি: সংগৃহীত

সৌদি আরবে হজপালনে গিয়ে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে দেখা হয়েছিল পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভির। তবে এসময় রাষ্ট্রপতির পাশে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানকে দেখে অত্যন্ত উচ্ছ্বসিত হয়ে ওঠেন তিনি। কারণ, তারা ছোটবেলার বন্ধু এবং দীর্ঘ ৬০ বছর পর দেখা হলো দুজনের। সেই উচ্ছ্বাসের কথা টুইটারে নিজেই জানিয়েছেন পাকিস্তানি প্রেসিডেন্ট।

আরিফ আলভি গত সোমবার (৩ জুলাই) টুইটারে দুটি ছবি শেয়ার করেছেন। ছবিতে মহানবি  (সা.)-এর রওজার সামনে বাংলাদেশের রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের পাশে দেখা যাচ্ছে পাকিস্তানি প্রেসিডেন্টকে।

টুইটে তিনি বলেন, মক্কা, মিনা ও মদিনায় বাংলাদেশের রাষ্ট্রপতি জনাব সাহাবুদ্দিনের সঙ্গে দারুণ সাক্ষাৎ হয়েছে। রওজা-ই-রসুলের নিচে সাদা পোশাকে আমার ছোটবেলার বন্ধু সালমান এফ রহমান। ৬০ বছর পরে আমাদের দেখা হলো। আল্লাহর আশীর্বাদ আমাদের সম্পর্কের ক্ষেত্রে বিস্ময়কর কাজ করবে।

আরও পড়ুন>> বাংলাদেশের সঙ্গে সম্পর্ক বাড়ানোর নির্দেশ পাকিস্তান প্রেসিডেন্টের

হজ করতে গিয়ে ‘বাল্যবন্ধু’ আরিফ আলভির সঙ্গে দেখা হওয়ার কথা জানিয়েছেন সালমান এফ রহমানও। এক টুইটে তিনজনের (রাষ্ট্রপতি সাহাবুদ্দিন, আরিফ আলভি ও সালমান এফ রহমান) ছবি শেয়ার করে তিনি লিখেছেন, মসজিদে নববিতে আরিফ আলভির সঙ্গে দেখা হয়ে ভালো লাগলো। আমাদের যখন শেষবার দেখা হয়েছিল, তখন আমার বয়স ছিল ১২ বছর। (এই সাক্ষাৎ) শৈশবের অনেক স্মৃতি ফিরিয়ে এনেছে।

সাক্ষাতে কী কথা হয়েছিল তা উল্লেখ করে বাংলাদেশের প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বলেন, আমি তাকে (পাকিস্তানি প্রেসিডেন্টকে) বলেছি, সম্পর্ক উন্নয়নের স্বার্থে একাত্তরের জন্য আমাদের কাছে ক্ষমা চাইতে হবে। আমরা উম্মাহর কল্যাণের জন্য দোয়া করেছি।

আরও পড়ুন>> মদিনায় বিশ্বনবির রওজা জিয়ারত করলেন রাষ্ট্রপতি

উল্লেখ্য, সালমান এফ রহমানের টুইটার হ্যান্ডেলটি ভেরিফায়েড নয়। তবে তার ভেরিফায়েড ফেসবুক পেজে হ্যান্ডেলটির লিংক সংযুক্ত রয়েছে।

সৌদি সরকারের রাজকীয় মেহমান হিসেবে হজপালনের জন্য ১০ দিনের সফরে গত ২৩ জুন সৌদি আরব যান রাষ্ট্রপতি সাহাবুদ্দিন, তার পরিবারের সদস্য ও অন্য সফরসঙ্গীরা। হজপালন শেষে গত রোববার দেশে ফিরেছেন রাষ্ট্রপতি।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।