ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ০১ জুলাই ২০২৩
ফাইল ছবি

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ছয় দশমিক চার মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার (৩০ জুন) রাতে আঘাত হানা ভূমিকম্পে সেখানের অন্তত ১০ বাসিন্দা আহত হয়েছেন। তাছাড়া হার্ট অ্যাটাকে একজনের মৃত্যু হয়েছে বলেও খবর পাওয়া গেছে। দেশটির দুর্যোগ প্রশমন বিভাগ এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

সংস্থাটির মুখপাত্র আব্দুল মুহারি বলেছেন, কম্পনের ফলে যোগিয়াকার্তা ও মধ্য জাভা প্রদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েকশ বাড়িঘর, কিছু অফিস, স্বাস্থ্য ও শিক্ষা স্থাপনার সামান্য ক্ষতি হয়েছে।

আরও পড়ুন>মালিতেও কলকাঠি নেড়েছে ওয়াগনার, মিশনের ইতি টানলো জাতিসংঘ

ইন্দোনেশিয়ার জিওফিজিক্স এজেন্সি জানিয়েছে, ভূপৃষ্ঠ থেকে ২৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। যা ইন্দোনেশিয়ার সবচেয়ে জনবহুল দ্বীপ যোগকার্তা অঞ্চলের পাশাপাশি পূর্ব ও মধ্য জাভা অঞ্চলের বেশ কয়েকটি শহরে অনুভূত হয়। এতে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’-এ অবস্থানের কারণে ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প অনুভূত হয় ও অগ্ন্যুৎপাত হতে দেখা যায়।

গত বছরের ২১ নভেম্বর পশ্চিম জাভা প্রদেশে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ৬০২ জনের মৃত্যু হয়েছিল। ভূমিকম্পের সময় ভবনধস ও ভূমিধসের ঘটনায় বেশির ভাগ মৃত্যু হয়েছিল।

আরও পড়ুন>সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্য হচ্ছে ইরান

২০০৪ সালের ২৬ ডিসেম্বর সুমাত্রা দ্বীপে ভূমিকম্পের পর ভারত মহাসাগরে সৃষ্ট সুনামিতে ২ লাখ ৩০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। এটি ছিল সুমাত্রা দ্বীপে অনুভূত সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পগুলোর একটি। ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৯ দশমিক ১।

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।