বিজেপিকে হারানোর নতুন ফর্মুলা উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ১৭ জুন ২০২৩
উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব

ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে ফর্মুলা দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ভারতজুড়ে সেই ফর্মুলা এখনো কার্যকর করে উঠতে পারেনি বিরোধী দলগুলো। ২০২৪ লোকসভা নির্বাচনকে সামনে রেখে সেই চেষ্টা চলেছে। এরই মধ্যে উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বিজেপিকে হারানোর নতুন ফর্মুলা দিলেন। উত্তরপ্রদেশের ৮০ আসনেই বিজেপিকে ধরাশায়ী করতে চান অখিলেশ। সেই লক্ষ্যেই নতুন ফর্মুলা এঁকেছেন তিনি।

অখিলেশ বলেছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএকে হারাবে পিডিএ। কী এই পিডিএ? অখিলেশের ফর্মুলা অনুযায়ী, পিডিএ হলো পিছড়ে বর্গ, দলিত এবং অল্পসংখ্যকদের জোট। অর্থাৎ বিজেপির বিরুদ্ধে ওবিসি, দলিত ও সংখ্যালঘুদের জোট গড়তে চান তিনি।

আরও পড়ুন>উগান্ডায় আবাসিক স্কুলে হামলা, নিহত ২৫

উত্তরপ্রদেশের ৭৫ শতাংশের বেশি জনসংখ্যা এই ওবিসি, দলিত ও সংখ্যালঘু। ২৪-এর আগে অখিলেশ এই বিরাট জনগোষ্ঠীকে এক ছাতার তলায় আনার চেষ্টা করবেন। তাৎপর্যপূর্ণভাবে এরা কেউই বিজেপির কোর ভোটব্যাংকের অংশ নয়।

তাতে অবশ্য অখিলেশের জন্য বাধা হয়ে দাঁড়াতে পারে বিরোধী শিবিরেরই দুই দল। এক মায়াবতীর বিএসপি। কারণ বিএসপি জন্মলগ্ন থেকেই দলিত ও সংখ্যালঘুদের রাজনীতি করে। আর দুই কংগ্রেস। কংগ্রেসের যে সামান্য ভোটব্যাংক উত্তরপ্রদেশে এখনো অবশিষ্ট, সেটাও ওই দলিত ও মুসলিমই। সেটা অনুধাবন করেই সম্ভবত কংগ্রেসের উদ্দেশে কৌশলী বার্তা দিয়ে রেখেছেন এই নেতা। অখিলেশ বলছেন, উত্তরপ্রদেশে এখন একটাই স্লোগান, ৮০ আসনে হারাও, বিজেপিকে ভাগাও। বড় জাতীয় দলগুলো যদি আমাদের সাহায্য করে, তাহলে আমরা বিজেপিকে সব আসনে হারাতে পারি।

আরও পড়ুন>মালয়েশিয়ায় ইসলামি শিক্ষার মান বাড়াতে ৮.৯ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ

অর্থাৎ কংগ্রেসের সঙ্গে জোটের রাস্তা যে পুরোপুরি বন্ধ হয়ে যায়নি, সেটা বুঝিয়ে দিলেন সমাজবাদী পার্টির নেতা। অখিলেশ বলছেন, বিরোধী জোটের একটাই ফর্মুলা হওয়া উচিত, যে যেখানে বেশি শক্তিশালী, সে সেখানে বেশি গুরুত্ব পাবে।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।