বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েনের কথা নিশ্চিত করলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৭ এএম, ১৭ জুন ২০২৩
ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে বক্তব্য দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের বিষয়টি নিশ্চিত করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে বক্তৃতকালে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য সামনে আনেন। পুতিনের দাবি, রাশিয়ার কোনো ভূখণ্ড হুমকির মুখে পড়লেই এসব অস্ত্র ব্যবহার করা হবে।

পুতিন বলেন, তাত্ত্বিকভাবে পারমাণবিক অস্ত্রের ব্যবহার সম্ভব। আঞ্চলিক অখণ্ডতা, স্বাধীনতা ও সার্বভৌমত্ব ও রাশিয়ার অস্তিত্বের জন্য যেকোনো হুমকির বিরুদ্ধে এটা ব্যবহার করা হতে পারে। এ বছরের গ্রীষ্মকাল নাগাদ পারমাণবিক অস্ত্র মোতায়েনের প্রক্রিয়া পুরোপুরি শেষ হবে বলে জানান তিনি।

আরও পড়ুন: সুইস পার্লামেন্টে জেলেনস্কির ভাষণ বয়কট করলেন এমপিরা

এর আগে বিষয়টি নিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সাক্ষাৎকার দিয়েছিলেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। বৃহস্পতিবার (১৫ জুন) বেলারুশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বেলতা ওই সাক্ষাৎকারটি নিজেদের টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করে।

ভিডিওটিতে দেখা যায়, লুকাশেঙ্কো বলছেন, রাশিয়ার কাছ থেকে আমরা বোমা ও ক্ষেপণাস্ত্র পেয়েছি। এগুলো হিরোশিমা ও নাগাসাকিতে নিক্ষেপ করা পারমাণবিক বোমার চেয়ে তিনগুণ শক্তিশালী।

এদিকে, মার্কিন সরকার বলছে, ইউক্রেন হামলায় রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করতে যাচ্ছে- এমন কোনো ইঙ্গিত এখনো পাওয়া যায়নি। পুতিনের মন্তব্যের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহারের প্রস্তুতি সম্পর্কে এখনো কোনো ইঙ্গিত আমরা পাইনি।

আরও পড়ুন: ইউক্রেনকে আরও ৩২ কোটি ডলারের বেশি সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

গত মার্চে বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েনের ঘোষণা দিয়েছিলেন পুতিন। সে সময় মস্কো বলেছিল, গত কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র ইউরোপে এ ধরনের অস্ত্র মোতায়েন করে রেখেছে। অন্যদিকে, রাশিয়ার এমন সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছিল মার্কিন প্রশাসন।

কৌশলগত পারমাণবিক অস্ত্র হলো, ছোট আকারের পরমাণু যুদ্ধাস্ত্র। যুদ্ধক্ষেত্রে সীমিত হামলার লক্ষ্যে এ অস্ত্র ব্যবহার করা হয়। এগুলো ব্যাপক এলাকায় তেস্ক্রিয়তা ছড়িয়ে নির্দিষ্ট এলাকার লক্ষ্যবস্তুগুলোকে ধ্বংস করে।

আরও পড়ুন: ইউক্রেনে বাঁধ ধস/ বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তায় ব্যাপক প্রভাব পড়বে: জাতিসংঘ

সবচেয়ে ছোট কৌশলগত পারমাণবিক অস্ত্রের শক্তি হতে পারে এক কিলোটন বা এর চেয়েও কম। আর বৃহত্তমটির শক্তি ১০০ কিলোটন পর্যন্ত হতে পারে। ১৯৪৫ সালে যুক্তরাষ্ট্র হিরোশিমায় যে পারমাণবিক বোমা ফেলেছিল সেটি ছিল ১৫ কিলোটনের।

সূত্র: বিবিসি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।