পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন

মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে গোলাগুলি-হতাহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ১৫ জুন ২০২৩
ছবি সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা হওয়ার পর থেকে রাজ্যের বিভিন্ন জেলা থেকে হতাহতের খবর আসছে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনেও একজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। পঞ্চায়েত নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার প্রথম দিন গত ৯ জুনও একজন নিহত হয়। সেদিন মুর্শিদাবাদ জেলার খরগ্রাম থানার রতনপুর নলদীপ গ্রামের ফুলচাঁদ শেখ নামে এক কংগ্রেস কর্মী গুলিবিদ্ধ হয়ে নিহত হন।

আরও পড়ুন: গ্রেফতারের পর কান্নায় ভেঙে পড়লেন ভারতীয় মন্ত্রী

এরপর থেকে পশ্চিমবঙ্গে বিভিন্ন জেলায় পঞ্চায়েতের মনোনয়নপত্র জমা দেওয়ায় বাঁধা দেওয়ার অভিযোগ ওঠে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। বৃহস্পতিবার (১৫ জুন) ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। উত্তর দিনাজপুরের চোপড়ায় বিডিও অফিসে মিছিল করে মনোনয়ন জমা দিতে যাওয়ার পথে গুলি চালানো হয়। সে সময় গুলিবিদ্ধ হয় তিনজন। এদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

শেষ দিনে কাঠালবাড়ি কলোনি এলাকায় বামফ্রন্ট ও কংগ্রেসের কর্মীরা মিছিল করে মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য চোপড়ার ব্লক ডেভলপমেন্ট অফিসের (বিডিও) দিকে আসছিলেন। আচমকা তাদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালানো হয় বলে অভিযোগ উঠেছে। আতঙ্কে ছত্রভঙ্গ হয়ে যান মিছিলে থাকা বাম ও কংগ্রেসের কর্মীরা। সে সময় গুলিতে জখম হন বেশ কয়েকজন বামফ্রন্ট ও কংগ্রেসের কর্মী। গুলিবিদ্ধ অবস্থায় তিনজনকে ইসলামপুর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাদের মধ্যে একজন বামফ্রন্ট কর্মীর মৃত্যু হয়।

গুলিবিদ্ধ অবস্থায় মোহাম্মদ নজরুল ইসলামপুর মহকুমা হাসপাতালের বিছানায় শুয়ে বলেন, আমরা দল বেঁধে বিডিও অফিসে মনোনয়ন জমা দিতে যাচ্ছিলাম। তৃণমূল কংগ্রেস আমাদের উপর হামলা চালায়। ওরা ২৫ থেকে ৩০ জন ছিল। ওরা মনোনয়নপত্র জমা দিতে মানা করছিল। আমাকে গুলি করল, আমার ভাতিজাকেও গুলি করেছে। ওদের সঙ্গে বড় লম্বা বন্দুক ছিল। তা দিয়েও মারধর করছিল।

চোপড়ার তৃণমূল কংগ্রেসের বিধায়ক হামিদুল রহমান দাবি করেন, এই ঘটনার সঙ্গে তৃণমূল কংগ্রেস কোনোভাবেই জড়িত নয়। বামফ্রন্ট ও জাতীয় কংগ্রেসের প্রার্থী নিয়ে নিজেদের মধ্যেই গন্ডগোলেই এই ঘটনা ঘটেছে। তিনি আরও বলেন, এখন তৃণমূলের নামে দোষ চাপিয়ে মানুষের সহানুভূতি নেওয়ার চেষ্টা করছে। তৃণমূল কংগ্রেস হিংসার রাজনীতি করে না।

আরও পড়ুন: ‘ভারত বড় দেশ, তাই তাদের কাছে আশা বেশি’

গুলিতে একজনের মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই অগ্নিগর্ভ হয়ে ওঠে পুরো এলাকা। ঘটনাস্থলে পৌঁছায় উত্তর দিনাজপুর জেলার বিশাল পুলিশ বাহিনী। টহলদারি চলছে পুরো এলাকায়।

উল্লেখ্য,গত বৃহস্পতিবার ৮ জুন পশ্চিমবঙ্গের নির্বাচন কমিশনার রাজীব সিনহা ঘোষণা দেন, আগামী ৮ জুলাই হবে পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনের ভোটগ্ৰহণ। ১১ জুলাই ভোটের ফল প্রকাশ করা হবে। শুক্রবার ৯ জুন মনোনয়নপত্র জমা নেওয়া হবে। ২০ জুন মনোনয়ন তুলে নেওয়ার শেষ তারিখ।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।