কলকাতায় শিল্পমন্ত্রী

‘ভারত বড় দেশ, তাই তাদের কাছে আশা বেশি’

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৪২ পিএম, ১৩ জুন ২০২৩
ছবি: সংগৃহীত

কলকাতার পাঁচ তারকা হোটেল হায়াত রিজেন্সিতে মঙ্গলবার (১৩ জুন) থেকে শুরু হয়েছে বিমসটেকের ২৫তম শীর্ষ সম্মেলন। তিন দিনব্যাপী এই সম্মেলন চলবে আগামী ১৫ জুন পর্যন্ত। সাত দেশের অংশগ্রহণে এই সম্মেলনে অংশ নিয়েছে বাংলাদেশ, ভারত, নেপাল, মিয়ানমার, থাইল্যান্ড, শ্রীলঙ্কা ও ভুটান।

প্রথমদিনের সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশের শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বাংলাদেশের প্রতিনিধি দলে আরও রয়েছেন ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমেদ, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দীন, ঢাকা চেম্বার অব কমার্সের সভাপতি মো. সামির সাত্তার ও ডিডাব্লিউসিসিআইয়ের প্রেসিডেন্ট নাজ ফারহানা আহমেদ।

আরও পড়ুন>> শেখ হাসিনার পাঠানো আম পৌঁছালো মমতার বাড়িতে

সম্মেলনে বাংলাদেশের শিল্পমন্ত্রী বলেন, ভারত অনেক বড় দেশ। তাই আমরা সবসময় তাদের কাছ থেকে একটু বেশি আশা করি। বাংলাদেশে ও ভারতের মধ্যে অমীমাংসিত চুক্তিগুলোর অনেক বিষয় সমাধান হলেও কিছু রয়ে গেছে। আমাদের আরও উদার হতে হবে।

তিনি বলেন, আমরা মনে করি, যেসব দেশ নিয়ে সার্ক তৈরি হয়েছিল, তারা প্রত্যাশা পর্যন্ত পৌঁছাতে পারেনি। সেদিক থেকে বিমসটেক আলাদা মাত্রা পেতে চলেছে। বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড- এই দেশগুলোর আয়তন ও জনসংখ্যার যে আকৃতি, সেদিক থেকে আগামী দিনে বিমসটেকের চিন্তাধারা আরও বাড়বে এবং ভারতের সমর্থনে তা আরও এগিয়ে যাবে।

আরও পড়ুন>> অর্থপাচারে কি প্রভাবশালীরা জড়িত, উত্তর দিলেন না পি কে হালদার

jagonews24

ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক লেনদেনে নিজস্ব মুদ্রা ব্যবহারের বিষয়ে নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বাজেটে এ বিষয়ে কথা হয়েছে। কীভাবে সমস্যাগুলোর সমাধান করা যায় এবং এ বিষয়ে কীভাবে ভারত আমাদের সাহায্য করতে পারে, তা দু’দেশের পক্ষ থেকেই দেখা হচ্ছে। এই সমগ্র বিষয় নিয়ে আমরা আশাবাদী।

আরও পড়ুন>> ভারতে দুর্ঘটনাকবলিত ট্রেনে ছিলেন বাংলাদেশিরাও

এবারে বিমসটেক সম্মেলনে নেপালের প্রতিনিধি দলে রয়েছেন দেশটির শিল্প ও বাণিজ্যমন্ত্রী রমেশ রিজাল, এফএনসিসিআইয়ের সভাপতি প্রসাদ ঢাকাই, বিনিয়োগ বোর্ডের সিইও সুশীল ভাট। শ্রীলঙ্কার পক্ষে রয়েছেন বাণিজ্যিক মন্ত্রী রমেশ পাথিরানা।

মিয়ানমারের পক্ষে বাণিজ্যমন্ত্রী আং নাইং উ, বিনিয়োগ ও বৈদেশিক অর্থনীতি মন্ত্রণালয়ের ডিজি থান্ড সিন লুইং। থাইল্যান্ডের ভাইস মিনিস্টার (পররাষ্ট্র মন্ত্রণালয়) বিজয়বত ইসারভাকদি, ইন্ডিয়া-থাই চেম্বার অব কমার্স ডিরেক্টর মনিশ মহারাজা রয়েছেন দেশটির প্রতিনিধি দলে।

ভুটানের পক্ষে রয়েছেন শিল্প ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব তাশি ওয়াংমো। ভারতের প্রতিনিধি দলে রয়েছেন ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সভাপতি মেহুল মোহাঙ্কাসহ একাধিক বিশিষ্ট ব্যক্তি।

ডিডি/কেএএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।