মোদীর পা ছুঁয়ে প্রণাম পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ২১ মে ২০২৩

অডিও শুনুন

জাপান সফর শেষে রোববার (২১ মে) বিকেলেই পাপুয়া নিউ গিনিতে গিয়ে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাকে অভ্যর্থনা জানাতে পোর্ট মোর্সবিতে হাজির হয়েছিলেন দ্বীপরাষ্ট্রটির প্রধানমন্ত্রী জেমস ম্যারাপে।

এ সময় অভিনব অভ্যর্থনায় নরেন্দ্রর মোদীর পা ছুঁয়ে প্রণাম করতে দেখা যায় ম্যারাপেকে। সেই সঙ্গে গার্ড অব অনার দিয়ে দেশটিতে স্বাগত জানানো হয় ভারতের প্রধানমন্ত্রীকে। 

বিজেপি বিমানবন্দরের একটি ভিডিও টুইটারে পোস্ট করে লিখেছে, শ্রদ্ধা প্রদর্শন করে পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পা ছুঁয়ে প্রণাম করেছেন।

এর আগে মোদী এক টুইট বার্তায় বলেন, জাপানে একটি কার্যকর সফর ছিল। জি-৭ সম্মেলনের সময় বিশ্ব নেতাদের সঙ্গে সাক্ষাৎ ও বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। কিশিহিদার প্রতি কৃতজ্ঞতা। কিছুক্ষণের মধ্যেই পাপুয়া নিউগিনির উদ্দেশে জাপান ছাড়বেন বলেও জানানা তিনি।

তাছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে প্রথমবারের মতো সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার (২০ মে) জাপানের হিরোশায় জি৭ সম্মেলনের ফাঁকে তারা দুজন সাক্ষাৎ করেন। গত বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার আকস্মিক হামলার পর এই দুই নেতা প্রথম মুখোমুখি বৈঠক করলেন। এর আগে তাদের মধ্যে ভার্চ্যুয়ালি আলাপ হয়েছে।

নরেন্দ্র মোদীর কার্যালয় থেকে তাদের দুজনের বৈঠকের ছবি শেয়ার করা হয়েছে। ওই বৈঠকে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও উপস্থিত ছিলেন। এর আগে জি-৭ সম্মেলনে যোগ দিতে শনিবার সকালে জাপানের উদ্দেশ্যে রওনা দেন প্রধানমন্ত্রী মোদী। জাপান সফর শেষে তার পাপুয়া নিউ গিনি ও অস্ট্রেলিয়ায় সফর করার কথা ছিল।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।