মোখার গতি থাকতে পারে ১৫০-১৬০ কিলোমিটার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৭ পিএম, ১২ মে ২০২৩
ছবি সংগৃহীত

ধীরে ধীরে তীব্র থেকে তীব্রতর ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে মোখা। বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব এবং মধ্যে অংশজুড়ে শক্তি পুঞ্জিভূত করছে এই প্রাকৃতিক মহাশক্তি। শুক্রবার (১২ মে) এই বিষয়ে পূর্বাভাস দিয়ে সাবধান করেছে কলকাতা আলিপুর আবহাওয়া দপ্তর।

ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ১৪ মে ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশর কক্সবাজার ও মিয়ানমারের কায়াউকপুরের উপকূলীয় অঞ্চল অতিক্রম করতে পারে। ভয়ঙ্কর এই ঘূর্ণিঝড় মোখার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার।

তবে যেখানে ঘূর্ণিঝড় মোখা আছড়ে পড়বে সেখানে এর গতিবেগ থাকাতে পারে ঘণ্টায় ১৭০ থেকে ১৮০ কিলোমিটার।

পশ্চিমবঙ্গের উপকূলের মৎস্যজীবীদের রোববার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করেছে কলকাতা আলিপুর আবহাওয়া দপ্তর।

তাছাড়া ঘূর্ণিঝড় মোখার কারণে সাবধানতা বজায় রাখতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর আটটি দল পশ্চিমবঙ্গের বিভিন্ন উপকূলীয় অঞ্চলে মোতায়েন করা হয়েছে।

এমন পরিস্থিতিতে পাশ্চিমবঙ্গের বেশকিছু জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। যেমন পুরুলিয়া, বীরভূম ও পশ্চিম বর্ধমানে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা ও ঝাড়গ্ৰামে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে।

অন্যদিকে পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। মোখার কারণে রাজ্যটির উওরাঞ্চলের বেশ কিছু জেলায় আগামী দু'তিন দিনে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছেন কলকাতা আলিপুর আবহাওয়া দপ্তর।

এমএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।