তেহরানে সুইডিশ-ইরানি নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৭ পিএম, ০৬ মে ২০২৩
প্রতীকী ছবি

ইরানের দক্ষিণাঞ্চলীয় আহওয়াজ শহরে ২০১৮ সালে সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী হাবিব ফারাজুল্লাহ চাবের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তেহরানে সুইডিশ-ইরানি এই নাগরিকের মৃত্যুদণ্ড শনিবার (৬ মে) সকালে কার্যকর করা হয়।

জানা গেছে, ২০১৮ সালের মার্চ মাসে সামরিক কুচকাওয়াজ চলার সময় আহওয়াজ শহরে হাবিব চাবের নেতৃত্বাধীন হরকাতুল নাযাল নামে একটি উগ্র সন্ত্রাসী গোষ্ঠী ভয়াবহ হামলা চালায়। যাতে ২৫ জন ইরানি নাগরিক নিহত হয়েছিল। তিনি হাবিব আসয়ুদ নামেও পরিচিত।

গত ১২ মার্চ হরকাতুল নাযাল নামে একটি সন্ত্রাসী গোষ্ঠী গঠন, পরিচালনা ও এর নেতৃত্ব দেওয়া এবং খুজেস্তান প্রদেশে বিভিন্ন সন্ত্রাসী অভিযান পরিচালনার দায়ে হাবিব চাবকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। এর আগে নিজের অপরাধের কথা স্বীকার করেন ও ২০১৮ সালে আহওয়াজ হত্যাকাণ্ড তার পরিকল্পনাতেই সংঘটিত হয়েছিল বলে জানান।

তিনি আরও স্বীকার করেছিলেন, তার পেছনে স্ক্যান্ডানেভিয়ান দেশগুলোর সমর্থন রয়েছে এবং তিনি সুইডেনের নিরাপত্তা কর্মকর্তাদের কাছে এমন একটি ডিভাইস পাঠিয়েছেন যার মাধ্যমে তার যেকোনো ধরনের বিপদ-সংকেত সুইডেনের কর্মকর্তাদের কাছে দ্রুত পৌঁছে যায়।

২০২০ সালের নভেম্বর মাসে ইরানের স্পেশাল ফোর্সের যৌথ অভিযানে তিনি ধরা পড়েন।

সূত্র: প্রেসটিভি।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।