যুক্তরাষ্ট্র-দ. কোরিয়ার যুগান্তকারী পারমাণবিক অস্ত্র চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৭ এএম, ২৭ এপ্রিল ২০২৩
ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইউল এক যুগান্তকারী চুক্তিতে পৌঁছেছেন। এর আওতায় দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক অস্ত্র মোতায়েনের পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের। মূলত উত্তর কোরিয়াকে ঠেকাতেই দেশ দুইটি এই সিদ্ধান্ত নিয়েছে। খবর বিবিসির।

তাছাড়া উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেকোনো ধরনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে দক্ষিণ কোরিয়াকে যুক্ত করতেও রাজি হয়েছে ওয়াশিংটন। এর বিপরীতে পারমাণবিক অস্ত্র বানাবে না দক্ষিণ কোরিয়া।

আরও পড়ুন>যুদ্ধ শুরুর পর প্রথম শি-জেলেনস্কির ফোনালাপ

জো বাইডেন বলেছেন, ‘ওয়াশিংটন ঘোষণা’ নামের চুক্তিটি উত্তর কোরিয়ার আক্রমণ ঠেকাতে মিত্রদের মধ্যে সহযোগিতা বাড়াবে।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে গেছেন ইউন সুক-ইউল। ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, সাইবার সহযোগিতা ও পারমাণবিক ইস্যুতে আলোচনা করতেই তার এই সফর।

দক্ষিণ কোরিয়ার নেতা চুক্তটিকে নজিরবিহীন উল্লেখ করে বলেন, এটি মিত্রদের রক্ষায় যুক্তরাষ্ট্রের অঙ্গীকারেরই অংশ।

সম্প্রতি উত্তর কোরিয়া রেকর্ডসংখ্যক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। তারা প্রতিবেশী দেশে যেকোনো সময় পারমাণবিক হামলা চালাতে পারে, এই আশঙ্কায় যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ে এমন ঘোষণা দিলো দক্ষিণ কোরিয়া।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।