সুদানে ৩ দিনের যুদ্ধবিরতি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪৫ এএম, ২৫ এপ্রিল ২০২৩
খার্তুম ছাড়ছে বাসিন্দারা

সুদানে দুই সামরিক বাহিনীর মধ্যে তীব্র সংঘাত ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে অসংখ্য বিদেশি নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে দুইদিনের আলোচনার পর বিবাদমান পক্ষ দুটি তিনদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। খবর রয়টার্সের।

সুদানের আর্মড ফোর্সেস (এসএএফ) জানিয়েছে, যুদ্ধবিরতির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব মধ্যস্থতা করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন প্রথম এই সন্ধির কথা ঘোষণা করেন। তবে এর আগে কয়েকটি সাময়িক যুদ্ধবিরতির নিয়ম অমান্য করেছে পক্ষ দুটি।

আরও পড়ুন>সুদান ত্যাগ করবে না জাতিসংঘ: গুতেরেস

সুদানে ১৫ এপ্রিল এসএএফ এবং র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) নামের আধাসামরিক বাহিনীর মধ্যে লড়াই শুরু হয়। এতে এখন পর্যন্ত চার শতাধিক নিহত হয়েছে। এরই মধ্যে আবাসিক এলাকাগুলো যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে।

খার্তুমের বাসিন্দারা বলছেন, যে শহরে ঈদের সময়টায় উৎসবমুখর পরিবেশ থাকে তা যেন এখন এক ভূতুড়ে নগরীতে পরিণত হয়েছে। এদিকে লড়াই অব্যাহত থাকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ চীনের কূটনীতিক ও নাগরিকদের সুদান থেকে সরিয়ে নেওয়া হচ্ছে।

এদিকে জাতিসংঘ সুদান ছাড়বে না বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। সংস্থাটি সেখানে কার্যক্রম পরিচালনা করবে।

গুতেরেস বলেন, জাতিসংঘ সুদান ত্যাগ করবে না। একটি শান্তিপূর্ণ ও নিরাপদ ভবিষ্যতের জন্য সুদানের জনগণের প্রতি আমাদের অঙ্গীকার। এই ভয়াবহ সময়ে আমরা তাদের পাশে আছি।

এমএসএম/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।