সুদান ত্যাগ করবে না জাতিসংঘ: গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ২৪ এপ্রিল ২০২৩
ফাইল ছবি

সুদানে সামরিক বাহিনীর দুই প্রতিদ্বন্দ্বী গ্রুপের মধ্যে কয়েক দিন ধরে চলছে সংঘাত-সহিংসতা। এতে এখন পর্যন্ত চার শতাধিক নিহত হয়েছে। এমন পরিস্থিতিতে বিভিন্ন দেশের নাগরিকেদের সেখান থেকে সরিয়ে নেওয়া হচ্ছে। তবে জাতিসংঘ সুদান ছাড়বে না বলে জানিয়েছেন এর মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। সংস্থাটি সেখানে কার্যক্রম পরিচালনা করবে।

গুতেরেস বলেন, জাতিসংঘ সুদান ত্যাগ করবে না। একটি শান্তিপূর্ণ ও নিরাপদ ভবিষ্যতের জন্য সুদানের জনগণের প্রতি আমাদের অঙ্গীকার। এই ভয়াবহ সময়ে আমরা তাদের পাশে আছি।

আরও পড়ুন>সুদানে লড়াই অব্যাহত, সরিয়ে নেওয়া হচ্ছে বিদেশি নাগরিকদের

জাতিসংঘের মহাসচিব বলেন, দ্রুত সংঘাত বন্ধ করতে অংশীদারদের সঙ্গে নিয়ে আমরা চেষ্টা চালিয়ে যাবো।

সুদানের সামরিক নেতৃত্বের দুই অংশের মধ্যে ক্ষমতার দ্বন্দ্বের কারণে গত সপ্তাহে এ সহিংসতা শুরু হয়। খার্তুম শহরে বোমা বিস্ফোরণ, গোলাবর্ষণ ও গুলিবিনিময় অব্যাহত রয়েছে।

খার্তুমের বাসিন্দারা বলছেন, যে শহরে ঈদের সময়টায় পরিবেশ উৎসবমুখর থাকে, সেখানে এখন বিরাজ করছে ভূতুড়ে পরিবেশ। এদিকে লড়াই অব্যাহত থাকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ চীনের কূটনীতিক ও নাগরিকদের সুদান থেকে সরিয়ে নেওয়া হচ্ছে।

সুদানের সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়, সেনাবাহিনীর প্রধান ফাত্তাহ আল-বুরহান বিদেশিদের সরিয়ে নেওয়ার নিরাপদ ব্যবস্থা নিশ্চিত করতে রাজি হয়েছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও চীন তাদের কূটনীতিকসহ নাগরিকদের নিজ নিজ দেশে ফিরিয়ে নিতে সামরিক বিমান ব্যবহার করছে।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।