হঠাৎ বাংলাদেশিদের নিয়ে স্মৃতিকাতর মমতা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৭:২৯ পিএম, ১৪ এপ্রিল ২০২৩
ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের আলিপুরে অডিটোরিয়াম উদ্বোধনী অনুষ্ঠান ছিল বৃহস্পতিবার (১৩ এপ্রিল)। সেই অনুষ্ঠানে অতিথি হিসেবে অংশ নিয়েছিলেন রাজের ‍মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সেখানেই হঠাৎ বাংলাদেশের মানুষ ও বাংলা ভাষা নিয়ে স্মৃতিকাতর হয়ে পড়েন তিনি।

মমতা বলেন, আমি বিদেশে গেলেই প্রথমে দেখতাম, সেখানে বাংলাদেশি কারা আছে। কেন? আমি আমেরিকায় জাতিসংঘে গিয়েছিলাম। তখন ওখানকার হোটেলগুলোতে নিজেরা রান্না করে খেতে হতো। কিন্তু কখন মিটিং করবো, আর কখন রান্না করে খাবো। তাই খুঁজতাম বাংলাদেশি কোথায় আছে। তারা খুব অথিতিপরায়ণ হয়। ওইসময় তারা আমাকে রান্না করে খাবার দিয়ে যেতো।

আরও পড়ুন>> ভারতের সবচেয়ে গরিব মুখ্যমন্ত্রী মমতা

এদিন বাংলাদেশিদের পাশাপাশি বাংলা ভাষা ও বাংলার সংস্কৃতির প্রতি ভালোবাসা কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন মুখ্যমন্ত্রী।

jagonews24

এছাড়া, তিনি পশ্চিমবঙ্গের প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনার অভিযোগ তুলে বলেন, মানুষ যেন আমাকে ভুল না বোঝে। আমাদের অনেক টাকা আটকে রাখা হয়েছে। শুনেছি ২০২৪ সাল পর্যন্ত দেবে না।

আরও পড়ুন>> রমজান চলছে, মুসলিমদের ওপর যেন অত্যাচার না হয়: মমতা

তৃণমূল সুপ্রিমো বলেন, টাকা আটকে রাখলেও আমাকে দমিয়ে রাখা যাবে না। দরকার হলে শাড়ির আঁচল পেতে মায়েদের কাছে গিয়ে ভিক্ষা চাইবো। কিন্তু দিল্লির কাছে ভিক্ষা চাইতে যাবো না। যেমন করে হোক চালিয়ে নেবো। আমরা ভাঙবো না।

পশ্চিমবঙ্গ প্রশাসনের ভুয়সী প্রশংসা করে মমতা বলেন, আমাদের প্রশাসন খুব ভালো। আমরা হঠাৎ করে তাজমহল উঠিয়ে দেবো না। ইতিহাস উঠিয়ে দেওয়ার ক্ষমতা আমাদের নেই।

আরও পড়ুন>> ‘কীসের ভয়ে’ দিল্লির বদলে কলকাতায় ধরনায় বসলেন মমতা?

মুখ্যমন্ত্রী আরও বলেন, যাইহোক, শেষ ভালো যাম, সব ভালো তার। ৪৪০ কোটি টাকা খরচ করে ইনডোর স্টেডিয়াম করেছি। রাজ্যজুড়ে কর্মযজ্ঞ চলছে। বিশাল শঙ্খের মতো অডিটোরিয়াম তৈরি হয়েছে। এটি নববর্ষের আগে আলিপুবাসীদের জন্য উপহার।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।