ভারতের সবচেয়ে গরিব মুখ্যমন্ত্রী মমতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:০৪ এএম, ১৩ এপ্রিল ২০২৩

পশ্চিমবঙ্গ প্রতিনিধি

ভারতের ২৮টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের মধ্যে সবচেয়ে গরিব হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) রিপোর্টে জানানো হয়েছে, ভারতের ৩০ জন মুখ্যমন্ত্রীর মধ্যে ২৯ জনই কোটিপতি। তবে কেবল গরিব মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তার সম্পতির পরিমাণ মাত্র ১৫ লাখ রুপি।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) রিপোর্ট অনুযায়ী, দেশটির সবচেয়ে বিত্তশালী মুখ্যমন্ত্রী হলেন অন্ধপ্রদেশের জগনমোহন রেড্ডি। তার মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৫১০ কোটি রুপি।

দ্বিতীয় স্থানে রয়েছে অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। তবে তিনি অন্ধপ্রদেশের জগনমোহন রেড্ডির চেয়ে কিছুটা পিছিয়ে। তার সম্পত্তির পরিমাণ ১৬৩ কোটি রুপি। এরপর তৃতীয় স্থানে আছেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়। তার সম্পত্তির পরিমাণ ৬৩ কোটি রুপি।

তবে বিহার ও দিল্লীর মুখ্যমন্ত্রীর সম্পত্তির পরিমাণ সমান। ওই দুই রাজ্যের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার ও অরবিন্দ কেজরিওয়ালের সম্পত্তির পরিমাণ ৩ কোটি রুপি করে।

অপরদিকে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরের স্থাবর-অস্থাবর সম্পত্তির মোট অংক প্রায় এক কোটি রুপি। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সম্পত্তির পরিমাণ এক কোটি রুপির সামান্য কিছু বেশি।

এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের ৩০ জন মুখ্যমন্ত্রীর মধ্যে ৯৭ শতাংশই কোটিপতি। মুখ্যমন্ত্রীদের গড় সম্পত্তির পরিমাণ ৩৩ দশমিক ৯৬ কোটি।

তাছাড়া মুখ্যমন্ত্রীদের মধ্যে ৪৩ শতাংশের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। সব সময়ই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছেন, দীর্ঘদিন জনপ্রতিনিধি থাকলেও তিনি কোনো বেতন নেন না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদের বেতন তিনি নেন না। দীর্ঘদিন লোকসভার সংসদ সদস্য ছিলেন তার পেনশনেও তিনি গ্ৰহণ করেন না।

তার রোজগারের উৎস বই লেখা, গান লেখা, ছবি আঁকা। শিল্পকর্ম থেকে পাওয়া অর্থই তার একমাত্র সম্পত্তি।

ডিডি/এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।