সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৬ এপ্রিল ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ০৬ এপ্রিল ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আল আকসায় ফের ইসরায়েলি বাহিনীর তাণ্ডব
আল আকসা মসজিদ কমপ্লেক্সে ফের তাণ্ডব চালিয়েছে ইসরায়েলি বাহিনী। মসজিদে ইবাদত করতে আসা ফিলিস্তিনি মুসল্লিদের উপর তারা স্টান গ্রেনেড ও রাবার বুলেট ছুড়েছে। ঘটনাস্থল থেকে পাওয়া ভিডিওতে দেখা গেছে, ইসরায়েলি বাহিনী মুসল্লিদের আল আকসা থেকে জোরপূর্বক বের করে দিচ্ছে।

পশ্চিম তীরে ছড়িয়ে পড়েছে সংঘর্ষ
আল-আকসা মসজিদে হামলা চালিয়ে শতাধিক ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে ইসরালি বাহিনী। এরপরই দলখলকৃত পশ্চিম তীরে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। এতে আহত হয়েছে বহু ফিলিস্তিনি। নাবলুসে ইসরায়েলি বাহিনীর বিষাক্ত গ্যাস হামলায় ১২ জন আহত হয়েছে। তাছাড়া উত্তরাঞ্চলীয় শহর হেব্রনের কাছে বেইট উমমার শহরেও হামলা চালানো হয়েছে।

ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনার আহ্বান মালয়েশিয়ার
পবিত্র রমজান মাসেও আল-আকসা মসজিদে অভিযান পরিচালনা করছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনিদের ওপর চলছে দমনপীড়ন। গ্রেফতার করা হয়েছে শতাধিক। এ ঘটনার নিন্দা জানিয়ে ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে মালয়েশিয়া।

নির্বাচন পিছিয়ে দিলে প্রতিশোধ নেওয়ার হুমকি ইমরান খানের
পাঞ্জাবে সঠিক সময়ে নির্বাচন না দিলে বর্তমান জোট সরকারের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান। এর আগে দেশটির সুপ্রিম কোর্ট পাঞ্জাবে নির্বাচন দেওয়ার আদেশ দিয়েছেন। এক ভিডিও বার্তায় ইমরান খান বলেন, এখন পুরো জাতি আনন্দিত ও প্রস্তুত। আমরা যদি নির্বাচনের পক্ষে না দাঁড়াই তাহলে ইতিহাস আমাদের ক্ষমা করবে না।

ক্ষমতা হারানোর পর বিচার হয়েছে যেসব দেশের সরকারপ্রধানের
যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি মামলায় বিচারের মুখোমুখি হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে বিশ্বের অন্য অনেক দেশেই সাবেক শাসকদের এমন বিচারের আওতায় আনার উদাহরণ রয়েছে। এসব নেতার কারও কারও ক্ষেত্রে বিচার বা সাজা তাদের ক্ষমতায় ফিরে আসার পথে বাধা হতে পারেনি।

রাশিয়ার ‘শুভবুদ্ধির উদয়ে’ চীনেই ভরসা পশ্চিমাদের
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন থামাতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাহায্য চেয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। বেইজিং সফররত ফরাসি প্রেসিডেন্ট জিনপিংয়ের উদ্দেশে বলেছেন, আমি জানি, রাশিয়ার শুভবুদ্ধির উদয় ঘটাতে এবং সবাইকে আলোচনার টেবিলে ফিরিয়ে আনতে আপনার ওপর ভরসা করতে পারি। আর জিনপিং বলেছেন, বিশ্বশান্তি রক্ষার ‘দায়িত্ব ও সামর্থ্য’ রয়েছে চীন এবং ফ্রান্সের।

যৌথ সামরিক মহড়া পারমাণবিক যুদ্ধের শঙ্কা বাড়াচ্ছে: উ. কোরিয়া
যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া পারমাণবিক যুদ্ধের শঙ্কা বাড়াচ্ছে বলে অভিযোগ করেছে উত্তর কোরিয়া। তাছাড়া দেশ দুইটির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে কিম জং উনের প্রশাসন। উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার অব্যাহত সামরিক মহড়া কোরিয়ান উপদ্বীপকে পারমাণবিক যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে।

পঞ্চম বিয়ে ভেঙে দিলেন ধনকুবের মারডক
৯২ বছর বয়সে পঞ্চমবারের মতো বিয়ের পিঁড়িতে বসতে পুরোপুরি প্রস্তুত ছিলেন মিডিয়া মোগল ও ধনকুবের রুপার্ট মারডক। রেডিও উপস্থাপিকা অ্যান লেসলি স্মিথের সঙ্গে বাগদানও সেরে ফেলেছিলেন তিনি। কিন্তু শেষপর্যন্ত এই বিয়ে আর হচ্ছে না। ঘনিষ্ঠ সূত্রের বরাতে মার্কিন সাময়িকী ভ্যানিটি ফেয়ার জানিয়েছে, মারডক নিজেই বিয়ে ভেঙে দিয়েছেন।

রমজানে কলকাতায় আতরের চাহিদা দ্বিগুণ
রমজান উপলক্ষে কলকাতায় আতরের বাজার জমজমাট হয়ে উঠছে। প্রতিদিন রাজা বাজার, নিউমার্কেট, জাকারিয়া স্ট্রিটসহ বেশ কয়েকটি এলাকায় প্রবেশ করলেই বিভিন্ন ধরনের খাবারের পাশাপাশি আতরের খুশবু পাওয়া যায়।

ট্রেনের ধাক্কায় এক বছরে ১৩ হাজার গরুর মৃত্যু, বিপাকে ভারত
ভারতে ২০২২ সালে ট্রেনের ধাক্কায় মারা গেছে অন্তত ১৩ হাজার গরু। ভারতীয় সরকারের তথ্য অনুসারে, ২০২২ সালে দেশটিতে দুর্ঘটনায় মৃত গরুর সংখ্যা ২০১৯ সালের চেয়ে ২৪ শতাংশ বেশি। ভারতের ১৭টি রেলওয়ে অঞ্চলের মধ্যে নয়টি অঞ্চল থেকে এ তথ্য পাওয়া গেছে।

রমজানে ৩০০ কোটি রিয়াল সহায়তার নির্দেশ বাদশাহ সালমানের
পবিত্র রমজান উপলক্ষে সামাজিক নিরাপত্তার সুবিধাভোগীদের তিনশ কোটি সৌদি রিয়াল সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান। বলা হয়েছে, এর আওতায় প্রত্যেক পরিবারের কর্তাকে এক হাজার রিয়াল এবং সদস্যদের ৫০০ রিয়াল দেওয়া হবে।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।