রমজান উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতে হাজারেরও বেশি কারাবন্দির মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ২১ মার্চ ২০২৩
সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান /ছবি: সংগৃহীত

শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান মাস। বিশ্বব্যাপী মুসলিম সম্প্রদায়ের ১৯০ কোটিরও বেশি মানুষ এ মাসের আচার-অনুষ্ঠান পালনের অপেক্ষায় রয়েছেন। আর মুসলিমদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ এ মাসে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান দেশটির বিভিন্ন কারাগার থেকে ১ হাজার ২৫ বন্দিকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন>> রমজানে আমিরাতে ৭৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়

জানা যায়, রমজানসহ গুরুত্বপূর্ণ ইসলামিক দিবস কিংবা অনুষ্ঠান উপলক্ষে কারাবন্দিদের মুক্তি দেওয়া সংযুক্ত আরব আমিরাতের সব শাসকের সাধারণ অভ্যাস। রাষ্ট্রপতির এ ধরনের ক্ষমা মুক্তিপ্রাপ্ত বন্দীদের ভবিষ্যত পুনর্বিবেচনার সুযোগ দেয়। পাশাপাশি এর মাধ্যমে মুক্তিপ্রাপ্তরা পরিবার ও সম্প্রদায়ের সেবায় ইতিবাচকভাবে অবদান রাখতে পারেন।

এদিকে রমজান কবে থেকে শুরু হবে, তা জানতে সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি মঙ্গলবার (২১ মার্চ) সূর্যাস্ত অর্থাৎ, মাগরিবের নামাজের পরে বৈঠকে বসবে। মূলত রমজান শুরু হওয়ার আগে অধিকাংশ মুসলিম দেশের ধর্মীয় কর্তৃপক্ষ চাঁদ দেখার জন্য সন্ধ্যার আকাশে নজর রাখেন। এটি একটি ইসলামিক ঐতিহ্য, যা যুগ যুগ ধরে অনুসরণ করা হচ্ছে।

আরও পড়ুন>> ইসরায়েলের অস্ত্র কিনবে না আমিরাত: রিপোর্ট

এদিন যদি সংযুক্ত আরব আমিরাতে চাঁদ দেখা যায় তবে বুধবার (২২ মার্চ) থেকে পবিত্র রমজান থেকে শুরু হবে। আর যদি চাঁদ দেখা না যায়, তবে বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে আমিরাতে রমজান শুরু হবে। আর চাঁদ কখন দেখা যায়, তার ওপর নির্ভর করেই ইসলামিক মাসগুলো ২৯ বা ৩০ দিনের হয়ে থাকে।

আরও পড়ুন>> আমিরাতের গোল্ডেন ভিসা পেতে কী লাগে?

সূত্র: খালিজ টাইমস

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।