ক্ষেপণাস্ত্র নেকলেস পরেন কিমের স্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে বুধবার রাতে সামরিক কুচকাওয়াজে কিমের পারমাণবিক অস্ত্রাগারের নতুন হার্ডওয়্যার বৈশিষ্ট্যযুক্ত ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়। এই আয়োজনে অংশ নেন কিমের স্ত্রী রি সোল-জুও। পরে ভোজসভায় অংশ নেওয়ার সময় দেখা যায়, তার গলায় ঝুলছে ক্ষেপণাস্ত্র নেকলেস!

অনেকের নজরে পড়ে কিমের স্ত্রীর গলার ক্ষেপণাস্ত্র নেকলেসটি। কিম জং উন ২০১২ সালে রি সোল-জুকে বিয়ে করেন।

ক্ষেপণাস্ত্র নেকলেস পরেন কিমের স্ত্রী

এসময় আরও একটি বিষয় নজর কাড়ে সবার। কিম জং-উন ও তার অল্পবয়সী কন্যা কিম জু এ, একটি বিশাল সামরিক কুচকাওয়াজে মূল মঞ্চে উঠেছিলেন। দেশের সামরিক কর্মকর্তাদের সঙ্গে ছবিও তুলেছেন ১০ বছর বয়সী কিমের এই কন্যা। ভবিষ্যতের নেতা হিসেবে কিমের কন্যাকে প্রাধান্য দেওয়া হচ্ছে, এমনটির ইঙ্গিত মিলছে।

আরও পড়ুন> কিম জং উনের ১০ বছর

এদিকে, বিশেষজ্ঞরা মনে করছেন, তার এই অস্ত্র প্রদর্শন সম্ভবত একটি নতুন নিরেট-জ্বালানি সম্পন্ন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যা তিনি আগামীতে পরীক্ষা করতে পারেন তিনি।

ক্ষেপণাস্ত্র নেকলেস পরেন কিমের স্ত্রী

আরও পড়ুন> প্রথমবারের মতো মেয়েকে সামনে আনলেন কিম জং উন

২০১১ সালের ১৯ ডিসেম্বর উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে কিম জং উনের বাবা কিম জং ইলের মৃত্যুর খবর ঘোষণা করা হয়। মৃত্যুকালে কিম জং ইলের বয়স হয়েছিল ৬৯ বছর। এরপর বাবা কিম জং ইলের অন্ত্যেষ্টিক্রিয়ার পর ২৮ ডিসেম্বর নিজেকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা হিসেবে ঘোষণা করেন কিম জং উন। এরপর তাকে আর পেছনে তাকাতে হয়নি। দেশকে বিশ্বের কাছে পারমানবিক দিক দিয়ে ক্ষমতাধর প্রমাণ করেছেন কিম।

২০২২ সালে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন অন্য যে কোনো বছরের চেয়ে বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছেন। তিনি মার্কিন-চালিত ইন্টারসেপ্টর এড়াতে ডিজাইন করা রকেট পরীক্ষাও করেছেন।

পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়েছে। কিন্তু সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

সূত্র: দ্য মিরর

এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।