পারমাণবিক অস্ত্র ভাণ্ডার বাড়ানোর নির্দেশ কিমের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ০১ জানুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

পারমাণবিক অস্ত্রের উৎপাদন বাড়ানোর নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। তাছাড়া নতুন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উন্নয়নেরও আদেশ দিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে মোকাবিলায় এমন পদক্ষেপ গ্রহণ করেছে দেশটির সর্বোচ্চ নেতা। খবর আল-জাজিরার।

রোববার (১ জানুয়ারি) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে কিম জং উনের এ সম্পর্কিত একটি বিবৃতি প্রকাশিত হয়েছে। এর কয়েক ঘণ্টা আগে স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি এক প্রতিবেদনে জানায়, ওয়ার্কার্স পার্টির এক বৈঠকে কিম অভিযোগ করে বলেছেন উত্তর কোরিয়াকে থামিয়ে দিতে ও একঘরে করে রাখার ষড়যন্ত্র করছে ওয়াশিংটন ও সিউল।

এ সময় কিম জং উন বলেন, বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে বা যুক্তরাষ্ট্রসহ অন্যরা যেভাবে আমাদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে তাতে উত্তর কোরিয়ার সামরিক সক্ষমতার প্রচেষ্টা আরও দ্বিগুণ করতে হবে।

তিনি বলেন, কৌশলগত পারমাণবিক অস্ত্র অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ফলে দেশের পারমাণবিক অস্ত্রের ভাণ্ডার বাড়ানোর নির্দেশ দিয়েছেন কিম।

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট নতুন ধরনের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎপাদনেরও আদশে দিয়েছেন। খুব শিগগিরই গোয়েন্দা স্যাটেলাইট চালু করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে দূর পাল্লার ব্যয়বহুল ক্ষেপণাস্ত্র বানানোর প্রস্তুতি নিচ্ছে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তিন হাজার কিলোমিটার পাড়ি দিতে সক্ষম এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়া ও চীনে আঘাত হানতে পারবে।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।