শেক্সপিয়ারের একটি ছবি এক কোটি পাউন্ডে বিক্রি!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৩ পিএম, ১৮ নভেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

প্রখ্যাত ইংরেজি সাহিত্যিক উইলিয়াম শেক্সপিয়ার বেঁচে থাকতে তার একটিমাত্র ছবি আঁকা হয় ১৬০৮ সালে। সেই ছবিটি এখন এক কোটি পাউন্ডে নিলাম ছাড়াই বিক্রির ঘোষণা দিয়েছে পশ্চিম লন্ডনের গ্রোসভেনর হাউজ হোটেল কর্তৃপক্ষ। ব্যক্তিগত সম্পদ হিসেবে ছবিটি দীর্ঘদিন ধরে ওই হোটেলে টাঙানো রয়েছে।

জানা যায়, ছবিটি এঁকেছিলেন ব্রিটেনের তৎকালীন রাজা প্রথম জেমসের রাজসভার চিত্রশিল্পী রবার্ট পিকে এলডার। ছবিটিতে শেক্সপিয়ারের নিজের স্বাক্ষর ও আকানোর তারিখ লেখা আছে।

১৯৭৫ সালের আগ পর্যন্ত এটিকে ইংল্যান্ডের উত্তরে ড্যানবি পরিবারের রাজপ্রাসাদের লাইব্রেরিতে টাঙিয়ে রাখা হয়েছিল। পরে বিক্রি করে দিলে ছবিটি ব্যক্তিগত সম্পদে পরিণত হয়।

আরও জানা যায়, শেক্সপিয়ার ও চিত্রশিল্পী পিকের মধ্যে খুব ঘনিষ্ট সম্পর্ক ছিল। তাছাড়া, পিকেকে নিয়মিত ব্রিটেনের তৎকালীন সব আদালত ও জ্যাকোবিয়ান সমাজের উচ্চপদস্থ সদস্যদের ছবি আকার জন্য বলা হতো। এর জন্য তিনি কমিশনও পেতেন।

যাই হোক, শেক্সপিয়ার মারা যাওয়ার পর মাত্র দুটি শিল্পকর্মকে তার চেহারা ও দেয়াবয়বের বর্ণনা দেওয়ার বৈধ চিহ্ন হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। প্রথমটি হলো- ১৬২৩ সালে প্রকাশিত ‘ফার্স্ট ফোলিও’র প্রথম পাতায় আঁকানো একটি ছবি ও দ্বিতীয়টি হলো- স্টার্ডফোর্টের-অ্যাভনে তার স্মৃতিস্তম্ভের সামনে নির্মাণ করা ভাস্কর্যটি।

শিল্প বিশেষজ্ঞ ডানকান ফিলিপসের দাবি, শেক্সপিয়ারের এ ছবিটি অন্য যেকোনো চিত্রকর্মের চেয়ে বেশি শক্তিশালী। কেন না, ফার্স্ট ফলিওর প্রথম পাতায় আঁকা ছবির শিল্পী রবার্ট পিকে এ ছবিটি এঁকেছেন। তাছাড়া, এটিতে শেক্সপিয়ারের স্বাক্ষর ও আঁকানোর তারিখ লেখা রয়েছে।

অন্যদিকে, শেক্সপিয়ার বিশেষজ্ঞ মাইকেল ডবসন বলেন, আমার কাছে মনে হচ্ছে- ছবিটি উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তৈরি করা হয়েছে। কারণ, এর আগেও একাধিকবার শেক্সপিয়ারের আসল ছবি খুঁজে পাওয়ার শক্ত দাবি করেছেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।