মহিষের পর গরুর সঙ্গে ধাক্কা, ফের ক্ষতিগ্রস্ত বন্দে ভারত এক্সপ্রেস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৩ পিএম, ০৮ অক্টোবর ২০২২
ছবি: সংগৃহীত

মহিষের পালের পর এবার গরু। গবাদি পশুর সঙ্গে আবারও ধাক্কা সদ্য চালু হওয়া বন্দে ভারত এক্সপ্রেসের। মহিষকাণ্ডের ২৪ ঘণ্টা যেতে না যেতেই শুক্রবার (৭ অক্টোবর) গান্ধীনগর থেকে মুম্বাইগামী ট্রেনটি ধাক্কা মেরেছে একটি গরুকে। তবে এ যাত্রায় ক্ষয়ক্ষতি খুব বেশি হয়নি। ধাক্কা মেরে ১০ মিনিট দাঁড়িয়ে থাকার পরেই আবার যাত্রা শুরু করে সেমি হাইস্পিড ট্রেনটি।

এর আগে, গত বৃহস্পতিবার আহমেদাবাদের কাছে মহিষের সঙ্গে ধাক্কা লেগে ক্ষতিগ্রস্ত হয়েছিল বন্দে ভারত এক্সপ্রেস। স্থানীয় সময় বেলা ১১টার দিকে বাতওয়া ও মণিনগর স্টেশনের মাঝামাঝি এ দুর্ঘটনা ঘটে। এতে ট্রেনটির ধাক্কায় তিনটি মহিষ মারা যায়। ট্রেনের সামনের দিকে ইঞ্জিনের কিছু অংশও ভেঙে যায়। এ ঘটনায় মহিষের অজ্ঞাত মালিকের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে।

jagonews24মহিষের সঙ্গে ধাক্কায় ক্ষতিগ্রস্ত ট্রেন। ছবি সংগৃহীত

সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই শুক্রবার ফের একই ঘটনা ঘটে গুজরাটে। মুম্বাইগামী ট্রেনটি কাঞ্জারি ও আনন্দ স্টেশনের মধ্যে একটি গরুকে ধাক্কা মারে। এর ফলে ট্রেনের সামনের অংশে দুমড়ে যায়।

সদ্য চালু হওয়া এই ট্রেন বারবার একই ধরনের দুর্ঘটনার মুখোমুখি হওয়ায় উদ্বিগ্ন ভারতীয় রেলের কর্মকর্তারা। এ কারণে দুর্ঘটনার পর পশ্চিম রেলের কর্মীরা ওই এলাকার গ্রামে গ্রামে গিয়ে বাসিন্দাদের অনুরোধ করছেন, যেন তারা গবাদিপশু রেললাইনের আশপাশে ছেড়ে না রাখেন।

jagonews24গরুর সঙ্গে ধাক্কায় ক্ষতিগ্রস্ত ট্রেন। ছবি সংগৃহীত

দুর্ঘটনা এড়াতে রেললাইনের দু’পাশে বেড়া তৈরি করা হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। ২০২৪ সালের মধ্যে এই বেড়া তৈরির কাজ সম্পন্ন হবে। ততদিন গ্রামবাসীদের সঙ্গে ধারাবাহিকভাবে কথা বলে যাবেন রেলকর্মীরা। গ্রামের সরপঞ্চদের সঙ্গেও এ নিয়ে আলোচনা করা হবে।

এদিকে, বৃহস্পতিবার মহিষের সঙ্গে ধাক্কায় ট্রেনের সামনের কোচের নাকের মাউন্টিং ব্র্যাকেট ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবে দুর্ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে বন্দে ভারত ট্রেনটি মেরামত করা হয়। রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, সেমি হাইস্পিড ট্রেনটির ‘নাক’ এমনভাবে নকশা করা হয়েছে, যাতে সংঘর্ষ হলেও এর গুরুত্বপূর্ণ কোনো অংশ ক্ষতিগ্রস্ত হবে না।

সূত্র: হিন্দুস্তান টাইমস
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।