শান্তি আলোচনায় অংশ নিচ্ছে সিরিয়ার বিদ্রোহীরা


প্রকাশিত: ০৫:২২ এএম, ৩০ জানুয়ারি ২০১৬

সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীগুলো জাতিসংঘের নেতৃত্বে জেনেভায় অনুষ্ঠিত সিরিয়া শান্তি আলোচনায় অংশ নেবে বলে জানিয়েছে। উচ্চ পর্যায়ের একটি কমিটি নিশ্চিত করেছে, সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত স্টাফা দে মিস্তুরার সঙ্গে তারা বৈঠক করবে। তবে এ আলোচনায় সিরীয় সরকারের সঙ্গে কোন ধরনের মধ্যস্ততায় যাবে না তারা। খবর বিবিসির।

সিরিয়ায় গত সাড়ে চার বছরের বেশি সময় ধরে চলমান গৃহযুদ্ধ অবসানের লক্ষ্যে জেনেভায় শুক্রবার থেকে শান্তি আলোচনা শুরু হয়েছে। জেনেভার জাতিসংঘ কার্যালয়ে শুরু হওয়া আলোচনায় অংশ নেন সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ষ্টাফা দে মিস্তুরা এবং জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত বাশার জাফারির নেতৃত্বে সিরিয়া সরকারেরর প্রতিনিধি দল।

আলোচনার পর মিস্তুরা বলেন, তিনি আশা করছেন রোববার বিরোধী দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসতে পারবেন। তিনি বলেন বিরোধী গোষ্ঠীগুলো যে এই শান্তি আলোচনাকে গুরুত্বের সঙ্গে নিচ্ছেন তা বিশ্বাস করার যথেষ্ট কারণ রয়েছে। হয়তো রোববার তাদের উচ্চ পর্যায়ের কমিটির সদস্যরা শান্তি আলোচনায় বসবেন।

বিরোধী গোষ্ঠীগুলোর ওই কমিটি জানিয়েছে যে জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার উদ্দেশ্যেই একটি ছোট প্রতিনিধি দল তারা জেনেভায় পাঠাবেন। তবে আসাদ সরকারের সঙ্গে সরাসরি কোন ধরনের সমঝোতার আলোচনায় তারা যাবেন না।

ওই কমিটি আগে বলেছিল সিরিয়া বেসামরিক নাগরিকদের ওপর বিমান হামলা বন্ধ না করা পর্যন্ত তারা কোনও আলোচনায় বসবেন না। কিন্তু পরে তারা জানিয়েছেন যে নিশ্চয়তা পেলে জেনেভায় একটি প্রতিনিধিদল পাঠাবেন। সিরিয়ার ন্যাশনাল কোয়ালিশনের সাবেক প্রেসিডেন্ট বিবিসিকে বলছেন মানবিক পরিস্থিতি উন্নয়নের বিষয়টিই আলোচনার মূল লক্ষ্য।

২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে শান্তি আলোচনা বন্ধ হবার পর এই প্রথম এ ধরণের আলোচনার উদ্যোগ নেয়া হয়েছে। অন্যদিকে ডাচ সরকার বলছে, সিরিয়ায় আইএস জঙ্গিদের লক্ষ্য করে তারা বিমান হামলার পরিধি আরও বিস্তৃত করবে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।