প্রতারণা সম্পর্কিত ধারা


প্রকাশিত: ০৬:২১ এএম, ২৭ নভেম্বর ২০১৪

ধারা ৪১৫ প্রতারণা :
যে ব্যক্তি, কোন ব্যক্তিকে ফাঁকি দিয়ে প্রতারণামূলকভাবে বা অসাধুভাবে উক্ত ফাঁকি প্রদত্ত ব্যক্তিকে কোন ব্যক্তির নিকট কোন সম্পত্তি সমর্পন করিতে বা কোন ব্যক্তির কোন সম্পত্তি সংরক্ষণের ব্যাপারে সম্মতি দান করিতে প্ররোচিত করে, কিংবা ইচ্ছাকৃতভাবে অনুরূপ ফাঁকি প্রদত্ত ব্যক্তিকে এইরূপ কোন কার্য করিতে বা উহা করা হইতে বিরত থাকিতে প্রবৃত্ত করে যে, সে কাজ অনুরূপভাবে ফাঁকি প্রদত্ত না হইলে করিত না বা উহা করা হইতে বিরত থাকিত না এবং যে কার্য বা বিরতি উত্ত ব্যক্তির দেহ, মন সুনাম বা সম্পত্তির ক্ষতি বা অনিষ্ট সাধন করে বা করিবার সম্ভাবনা রহিয়াছে, সেই ব্যক্তি ‘প্রতারণা’ করে বলিয়া গণ্য হইবে।

ধারা ৪২০ প্রতারণা ও সম্পত্তি সমর্পন করিবার জন্য অসাধুভাবে প্রবৃত্তি করা :
যে ব্যক্তি প্রতারণা করে এবং তাহা দ্বারা অনুরূপ ফাঁকি প্রদত্ত ব্যক্তিকে কোন ব্যক্তির নিকট কোন সম্পত্তি সমর্পন করিতে, অথবা কোন মূল্যবান জামানত কিংবা মূল্যবান জামানত রূপান্তরিত হইবার যোগ্য কোন স্বাক্ষরিত বা সীলমোহরকৃত বস্তু প্রস্তুত, পরিবর্তন, অথবা সম্পূর্ণরূপে বা অংশগত বিনষ্ট করিবার জন্য অসাধুভাবে প্রবৃত্ত করে সেই ব্যক্তি যেকোন বর্ণনার কারাদন্ডে- যাহার মেয়াদ সাত বছর পর্যন্ত হইতে পারে- দন্ডিত হইবে এবং তদুপরি অর্থদন্ডেও দন্ডনীয় হইবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।