গার্মেন্টস সেক্টরে মজুরি কমিশন গঠনের দাবি


প্রকাশিত: ০৭:৩৬ এএম, ২৯ জানুয়ারি ২০১৬

গার্মেন্টস সেক্টরে ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা পুনঃনির্ধারণ করে মজুরি বোর্ড গঠন ও জাতীয় ন্যূনতম মজুরি কমিশন গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, পে-স্কেল বাস্তবায়নের পর সর্বত্র দ্রব্যমূল্য, বাড়িভাড়া বেড়েছে, গাড়িভাড়া বেড়েছে, গার্মেন্টস সেক্টরে নতুন ন্যূনতম মজুরি বোর্ড গঠনের সময় পাঁচ বছরের বেশি সময় পার হয়েছে। এমতাবস্থায় মজুরি পুনঃনির্ধরণ না হলে প্রাপ্ত মজুরিতে ৪৫ হাজার শ্রমিক পরিবার অপুষ্টিতে ভূগবে। শ্রমিক সন্তানের শিক্ষা ও জীবনযাত্রা ব্যাহত হবে।

তারা আরো বলেন, মন্ত্রী এমপিদের বেতন ও সরকারি কর্মচারীদের বেতন দ্বি-গুণেরও বেশি বাড়ার কারণে উদ্ভুত পরিস্থিতি সামাল দিতে অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের জন্য নতুন মজুরি বোর্ড গঠন ও অন্যান শ্রমিকদের জন্য জাতীয় ন্যূনতম মজুরি কমিশন গঠন করতে হবে।

সংগঠনের সভাপতি রাজিয়া বেগমের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন, শ্রমিক নেতা এ এএম ফয়েজ হোসেন, ফেডারেশন সাধারণ সম্পাদক কামরুন নাহার, সাংগঠনিক জেবিন আক্তার প্রমুখ।

এএস/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।