ভারতে বুলেট ট্রেন চালু হবে কবে?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫১ পিএম, ০৫ জুলাই ২০২২
জাপানের একটি বুলেট ট্রেন। প্রতীকী ছবি

ভারতের প্রথম হাইস্পিড রেল বা বুলেট ট্রেন চালু হবে কবে, তা নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে। গুজরাট থেকে মহারাষ্ট্রের মধ্যে ৫০৮ কিলোমিটার দীর্ঘ ওই রেললাইন নির্মাণে ভূমি অধিগ্রহণের কাজ এখনো শেষ হয়নি। এ নিয়ে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের মধ্যে দ্বন্দ্ব চলছে। তার ওপর রয়েছে করোনাভাইরাস মহামারির প্রভাব। ফলে ভারতবাসী বুলেট ট্রেনে কবে চড়তে পারবেন, তা নিয়ে অনিশ্চয়তা যাচ্ছে না।

এ অবস্থায় মহারাষ্ট্রে ভূমি অধিগ্রহণে বিলম্ব ও করোনা মহামারির প্রভাব মূল্যায়নের পরেই বুলেট ট্রেন চালুর সময়সীমা জানানো যাবে বলে জানিয়েছে ভারতের ন্যাশনাল হাই স্পিড রেল করপোরেশন লিমিটেড (এনএইচএসআরসিএল)। ভারতীয় তথ্য অধিকার আইনে থানে-ভিত্তিক অধিকারকর্মীদের এক আবেদনের জবাবে মঙ্গলবার (৫ জুলাই) এই মন্তব্য করেছে সংস্থাটি।

এনএইচএসআরসিএল জানিয়েছে, বন্যপ্রাণী, উপকূলীয় নিয়ন্ত্রণ অঞ্চল ও বনের মতো বিষয়গুলো সম্পর্কিত সংবিধিবদ্ধ নিয়ম-সংক্রান্ত অনুমোদন পাওয়া গেছে। ১ লাখ ১০ হাজার কোটি রুপির এই প্রকল্পে এখন পর্যন্ত ব্যয় হয়েছে ২৬ হাজার ৮৭২ কোটি রুপি।

জবাবে বলা হয়েছে, রুটের ২৯৭টি গ্রামেই যৌথ পরিমাপ জরিপ (জেএমএস) সম্পন্ন হয়েছে। প্রয়োজনীয় ১ হাজার ৩৯৬ হেক্টরের মধ্যে এ পর্যন্ত ১ হাজার ২৪৮ হেক্টর জমি অধিগ্রহণ করা হয়েছে। পথে থাকা ১ হাজার ৬৫১টি স্থাপনার মধ্যে ১ হাজার ৫০৬টি সরিয়ে নেওয়া হয়েছে।

rail02

এর আগে, গত ৬ জুন ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, ২০২৬ সালের মধ্যেই দেশটিতে প্রথম বুলেট ট্রেন চালু হবে। ওইদিন তিনি আহমেদাবাদ-মুম্বাই বুলেট ট্রেন প্রকল্পের অগ্রগতি পরিদর্শনে গুজরাটের সুরাট শহরে গিয়ে জানান, কাজের যে অগ্রগতি, তাতে ২০২৬ সালেই গুজরাটের সুরাট এবং বিলিমোরা স্টেশনের মধ্যে বুলেট ট্রেন চালানো সম্ভব হবে।

অশ্বিনী বৈষ্ণব বলেন, আমরা ২০২৬ সালে সুরাট ও বিলিমোরার মধ্যে প্রথম বুলেট ট্রেন চালানোর লক্ষ্য নির্ধারণ করেছি। অগ্রগতি খুব ভালো। আমরা এর মধ্যেই ট্রেন চালানোর বিষয়ে আত্মবিশ্বাসী।

তিনি জানান, বুলেট ট্রেন প্রকল্পের প্রায় ৬১ কিলোমিটার পথে এরই মধ্যে স্তম্ভ তৈরির কাজ শেষ হয়েছে। আরও ১৫০ কিলোমিটার পথের কাজ চলছে। আহমেদাবাদ থেকে মুম্বাই পর্যন্ত ৫০৮ কিলোমিটার রুটে মোট ১২টি স্টেশন থাকবে। এরমধ্যে গুজরাটেই পড়বে ৩৫২ কিলোমিটার। বুলেট ট্রেন প্রকল্প নিয়ে কেন্দ্র-মহারাষ্ট্র সরকারের দ্বন্দ্বের মধ্যে এখন গুজরাট অংশের কাজ শেষ করার দিকেই মনোযোগ দিচ্ছে সরকার।

অশ্বিনী বৈষ্ণব বলেন, মহারাষ্ট্রে জমি অধিগ্রহণ নিয়ে সমস্যা হচ্ছে। সে কারণে রাজ্যটিতে বুলেট ট্রেন প্রকল্পের কাজ শ্লথ গতিতে এগোচ্ছে। প্রকল্পের কাজ এগিয়ে নিতে মহারাষ্ট্র সরকারের কাছে সহযোগিতার আহ্বান জানিয়ে তিনি বলেন, এটি জাতীয় প্রকল্প। এ নিয়ে রাজনীতি করা উচিত নয়।

সমালোচকদের মতে, মোদী সরকারের এক উচ্চাভিলাষী প্রকল্প এই বুলেট ট্রেন। প্রকল্পের কাজ শেষ হলে ঘণ্টায় ৩২০ কিলোমিটার বেগে ট্রেন ছুটবে ভারতে। বর্তমানে আহমেদাবাদ থেকে মুম্বাই যেতে যেখানে ছয় ঘণ্টা সময় লাগে, বুলেট ট্রেন চালু হলে যাতায়াতের সময় অর্ধেকে নেমে আসবে বলে দাবি কেন্দ্রীয় সরকারের।

এই প্রকল্পে ভারত সরকারের পাশে দাঁড়িয়েছে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)। তারাই এ প্রকল্পের প্রায় ৮১ শতাংশ ব্যয়ভার বহন করছে।

সূত্র: এনডিটিভি, টিভি নাইন, হিন্দুস্তান টাইমস

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।