জরায়ু ক্যান্সার নিয়ে জনসচেতনতামূলক র‍্যালি


প্রকাশিত: ০৫:১২ এএম, ২৮ জানুয়ারি ২০১৬

জরায়ু ক্যান্সার নিয়ে জনসচেতনতামূলক র‍্যালি করেছে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক)-এর গাইনি বিভাগে ও বীকন ফার্মাসিউটিক্যাল। বৃহম্পতিবার ‘জরায়ুমুখ ক্যান্সার আর নয়’ এই শ্লোগানে ঢামেক হাসপাতাল থেকে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত জনসচেতনতামূলক এ র‍্যালি করেন তারা।

র‍্যালিটি জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থানকালে জন সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। এ সময় জানানো হয়, অতি সহজে এবং খুব কম খরচে ক্যান্সার হওয়ার পূর্বে বা প্রাথমিক পর্যায়ে এ রোগ সনাক্ত করা যায়। এতে ক্যান্সার নিরাময় হওয়ার সুযোগ শত ভাগ। রোগের পর্যায় যত বাড়ে রোগ নিরাময় সম্ভবনা ততই কমতে থাকে।

জরায়ু মুখের ক্যান্সার এমন এক ধরনের ক্যান্সার যা দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে সনাক্ত হলেও শতকরা ৬০ থেকে ৭৫ ভাগ নিরাময় হওয়ার সম্ভবনা থাকে। এমনকি রোগ অনিরাময় যোগ্য হলেও চিকিৎসা নিয়ে রোগীকে উপসর্গ মুক্ত স্বাভাবিক জীবনে ফিরিয়ে সম্ভব হয়।

রোগের উপসর্গসমূহ দেখলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেয়ার অনুরোধ জানিয়ে রোগের বিভিন্ন উপসর্গ উল্লেখ করেন তারা। উপসর্গগুলো হলো- অনিয়মিত রক্তস্রাব হওয়া, ঋতু বন্ধের এক বছর পরও রক্তস্রাব হওয়া, যোনীপথে অধিক পরিমাণে বাদামী অথবা রক্তমাখা স্রাবের আধিক্য।

র‌্যালিতে নেতৃত্ব দেন ঢাকা মেডিকেল কলেজের গাইনি বিভাগের বিভাগীয় প্রধান ফেরদৌসি ইসলাম।

এএস/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।