লেলিনের বিরুদ্ধে বোমা পুঁতে রাখার অভিযোগ পুতিনের


প্রকাশিত: ১১:৩৮ এএম, ২৬ জানুয়ারি ২০১৬

রুশ বিপ্লবী নেতা লেলিন ও সাবেক বলশেভিক সরকার রাশিয়ার ভূখণ্ডের নিচে টাইম বোমা পুঁতে রেখেছিলেন বলে মন্তব্য করেছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সাবেক বলশেভিক সরকারের কঠোর সমালোচনা করে পুতিন বলেছেন, তৎকালীন শাসকরা দেশের জনগণের ওপর ব্যাপক নির্যাতনও চালিয়েছে।

ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ায় কমিউনিস্ট পন্থী জনগণ ও অন্যান্য অারো অনেকের কাছে আজও সম্মানের পাত্র লেলিনের সমালোচনা করতে দেখা যায়নি পুতিনকে। ভোটারদের মাঝে বিভাজন তৈরি করতে পারে এই আশঙ্কায় তিনি সব সময় এ বিষয়ে কোনো ধরনের মন্তব্য করেননি।

একইসঙ্গে সাবেক এই কমিউনিস্ট নেতার মরদেহ রেড স্কয়ার থেকে অন্যত্র সরিয়ে নেয়ার কোনো আগ্রহ বর্তমান সরকারের নেই বলেও ইঙ্গিত দিয়েছেন পুতিন। তিনি বলেছেন, এ ধরনের কোনো উদ্যোগ নেয়া হলে তা সমাজে বিভক্তি তৈরি করবে।

রাশিয়ার ইতিহাসে লেলিনের ভূমিকা নিয়ে ক্রেমলিনপন্থী অ্যাক্টিভিস্টদের সঙ্গে সোমবার এক আলোচনার সময় তিনি এসব কথা বলেন। দেশটির দক্ষিণাঞ্চলের স্টাভরোপোলের ওই অলোচনায় যেভাবে লেলিন সম্পর্কে নেতিবাচক সমালোচনা করেছেন পুতিন, তা এর আগে কখনো দেখা যায়নি।   

লেলিন এবং তার সরকার রাশিয়ার সর্বশেষ সম্রাট, তার পরিবার ও দাস এবং হাজার হাজার ধর্মগুরুকে হত্যা করেছেন বলে অভিযোগ করেন পুতিন। জাতিগত প্রশাসনিক সীমান্ত রেখা তৈরির মাধ্যমে লেলিন রুশ ভূখণ্ডে টাইম বোমা পুঁতে রেখেছিলেন বলে মন্তব্য করেন তিনি।

লেলিনের ধ্বংসাত্মক নীতির উদাহরণ দিয়ে পুতিন ইউক্রেনের দক্ষিণাঞ্চলের শিল্পাঞ্চল দনবাসের কথা তুলে ধরেন। তিনি বলেন, এই অঞ্চলটি ইউক্রেনের অর্ন্তভূক্ত রাখায় ২০১৪ সালে ক্রিমিয়া সংকট তৈরি হয়। যার ফলে ২০১৪ সালের এপ্রিল থেকে পরের বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সংঘর্ষে অন্তত ৯ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

এসঅাইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।