স্বীকৃতির জন্য খেলেন না মাশরাফি


প্রকাশিত: ০২:৪০ পিএম, ২৪ জানুয়ারি ২০১৬

২০১৫ সাল অনেকটা স্বপ্নের মত কেটেছে বাংলাদেশের। বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলার পর দেশের মাটিতে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মত দৈত্য বধ। স্বপ্নের মত এই সাফল্যের প্রধান কারিগর ছিলেন দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সামনে থেকে নেতৃত্ব দিয়ে গড়ে তুলেছেন বাংলাদেশের নতুন রূপ। তার সাফল্যের রূপকথা দেশের গণ্ডি ছাড়িয়ে ছড়িয়ে পরেছে বিশ্বব্যাপী। যার একটা দৃশ্য দেখা গেলো গতকাল (শনিবার)। উইজডেন ইন্ডিয়ার বর্ষসেরা ছয় ক্রিকেটারদের একজন নির্বাচিত হয়েছেন তিনি। আর এই পুরষ্কার পাওয়াকে বড় সম্মান বলে মনে করছেন মাশরাফি।

সাকিব আল হাসান, মুমিনুল হক এবং মুশফিকুর রহিমের পর চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এই সম্মান পেয়েছেন মাশরাফি। ২০১৪-১৫ মওসুমে তার সঙ্গে থাকা বাকি ৫ ক্রিকেটার হলেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও বিনয় কুমার, পাকিস্তানের ইউনুস খান, ইংল্যান্ডের জো রুট ও শ্রীলঙ্কার ধামিকা প্রসাদ।

উইজডেন ইন্ডিয়ার এই পুরষ্কার পাওয়ার পর বিনয়ী মাশরাফি জানান তিনি কখনই নিজের স্বীকৃতির জন্য খেলেন না। নিজের প্রাপ্তির চেয়ে দলগত জয়কেই প্রাধান্য দেন। এ প্রসঙ্গে বাংলাদেশের রঙিন জার্সির অধিনায়ক বলেন, ‘আমরা স্বীকৃতির জন্য খেলি না। খেলাটির প্রতি শ্রদ্ধা এবং দেশের প্রতি অঙ্গীকার থেকেই খেলি। তারপরও ভালো লাগে যখন সবাই আপনাকে চেনে। দেশের বাইরে থেকে এই স্বীকৃতিটা পেয়ে ভাল লাগছে যে, আমি দেশের হয়ে এবং দেশের মানুষের জন্য কিছু করতে পেরেছি।’

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের ভারতীয় সংস্করণ ‘উইজডেন ইন্ডিয়া’। ২০১৩ সালে এর প্রথম সংস্করণ বের করা হয়। উইজডেন ইন্ডিয়া অ্যালমানাকের ২০১৬ সংস্করণের মোড়ক শুক্রবার ভারতের জয়পুরে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে উম্মচন করা হয়।

আরটি/আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।