ইউরো চ্যাম্পিয়নশিপেই গোললাইন প্রযুক্তি


প্রকাশিত: ১২:০২ পিএম, ২৩ জানুয়ারি ২০১৬

গোল লাইন টেকনোলজি নিয়ে আলোচনা বন্ধ নেই। পরীক্ষা-নীরিক্ষাও কম চলেছে না। তবে, ফুটবলে প্রযুক্তির ব্যবহার কিন্তু সর্বোচ্চ সংস্থা ফিফা থেকে অনুমোদন বেশ আগেই দেয়া হয়ে গেছে। কারণ, গত বিশ্বকাপেই ব্যবহার করা হয়েছিল গোল লাইন টেকনোলজির। যদিও, ইউরোপিয়ান ফুটবল সংস্থা উয়েফা প্রযুক্তির ব্যবহার নিয়ে কিছুটা সন্দিহান ছিল এতদিন।

এবার সেই সন্দেহও কাটতে যাচ্ছে। গোল নিয়ে চিরবিতর্ক বন্ধ করতে প্যারিস ইউরো চ্যাম্পিয়নশিপেই চালু করা হচ্ছে গোললাইন টেকনোলজির। শুক্রবার উয়েফার সভাতেই সিদ্ধান্ত নেওয়া হয়, ‘ইউরোপের ফুটবলের সেরা টুর্নামেন্টগুলোতে গোললাইন টেকনোলজি চালু হবে।’ ফলে ২০১৬-১৭ চ্যাম্পিয়ন্স লিগেও থাকবে নতুন এই প্রযুক্তি।

বর্তমানে ইংলিশ প্রিমিয়ার লিগের বেশ কিছু ক্লাবে গোললাইন প্রযুক্তি পরীক্ষামূলকভাবে চালু রয়েছে৷ ব্রাজিল বিশ্বকাপেও পরীক্ষা হয়েছে৷ ফলে ইউরো চ্যাম্পিয়নশিপেও চালু করতে অসুবিধে নেই। এক সময় উয়েফা প্রেসিডেন্ট মিশেল প্লাতিনি গোললাইন টেকনোলজি চালুর বিরুদ্ধে মত দিয়েছিলেন। কিন্তু প্লাতিনি সাসপেন্ড থাকায় প্রযুক্তি চালু করতে সুবিধেই হল উয়েফার।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।