ইন্দোনেশিয়ায় প্রথম বুলেট ট্রেনের নির্মাণকাজের উদ্বোধন


প্রকাশিত: ১১:১৩ এএম, ২২ জানুয়ারি ২০১৬
ফাইল ছবি

ইন্দোনেশিয়ায় প্রথম বুলেট ট্রেন লাইনের নির্মাণকাজের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো এ কাজের উদ্বোধন করেন।

উদ্বোধনকালে তিনি প্রকল্পটিকে চীনের সঙ্গে ‘বড় ধরনের সহযোগিতার’ প্রতীক হিসেবে উল্লেখ করেন। খবর বার্তা সংস্থা এএফপি’র।

বিতর্কিত ৫৬০ কোটি মার্কিন ডলারের এই প্রকল্প নিয়ে চীন ও জাপানের মধ্যে চরম প্রতিদ্বন্দ্বিতা দেখা দেয়। এশিয়ার শক্তিধর দু’দেশের মধ্যে নির্মাণকাজের প্রকল্পটি নিয়ে প্রতিযোগিতা শুরু হয়।

উইদোদো পশ্চিম জাভার একটি চায়ের বাগানে প্রথম দফার নির্মাণকাজের উদ্বোধন করেন। এখানে রেললাইনসহ একটি স্টেশন নির্মাণ করা হবে। এ সময় চীনের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

উইদোদো বলেন, ‘এটা ইন্দোনেশিয়া ও চীনের মধ্যে একটি বড় ধরনের সহযোগিতার প্রতীক।’ অন্যান্য প্রকল্পেও দেশ দুটি’র অংশিদারিত্ব বিস্তৃত করার জন্য তিনি চীনের প্রতি আহ্বান জানান।

বুলেট ট্রেনটি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার (২২০মাইল) বেগে অতিক্রম করবে। এটি রাজধানী জাকার্তা থেকে পার্বত্য নগরী বান্দুংয়ে চলাচল করবে। ট্রেনটি এই রুটে প্রায় ১শ ৬০ কিলোমিটার পথ পাড়ি দিবে।

একে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।