সামাজিক বনায়নের গাছ লুট হচ্ছে রাতের আঁধারে


প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ২১ জানুয়ারি ২০১৬

বাগেরহাটের শরণখোলায় পানি উন্নয়ন বোর্ডের নির্মিত ৩৫/১ পোল্ডারের ভেড়িবাধের পার্শে রোপনকৃৃত সামাজিক বনায়নের গাছ রাতের আধাঁরে লুট করে নিয়েছে দুর্বৃত্তরা। ঘটনাটি ঘটেছে সোমবার গভীর রাতে উপজেলার সোনাতলা এলাকায়। একই রাতে ওই এলাকার বিভিন্ন স্থান থেকে একাধিক গাছ লুটে নেয় ওই চক্র।

স্থানীয় বাসিন্দা সামাজিক বনায়ন রক্ষার কাজে নিয়োজিত আবুল হারেজ বলেন, স্থানীয় একটি চক্র দীর্ঘদিন ধরে সুন্দরবন সংলগ্ন দাসের ভারানী থেকে শরণখোলা রেঞ্জ পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকার রাস্তার উভয় পার্শের বিভিন্ন প্রজাতির গাছ রাতের আঁধারে কেটে নিয়ে যাচ্ছে। সামাজিক বনায়নের গাছ কেটে নেয়া ওই চক্রটি এলাকার বেশ প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কেউ কথা বলতে সাহস পায় না। একপ্রকার বাধাহীনভাবে ওই চক্রটি তাদের ইচ্ছা অনুযায়ী রাতের আঁধারে নির্বিচারে সামাজিক বনায়ন গাছ কেটে চলছে।

জানা গেছে, ৯০ এর দশকে বেড়িবাধ রক্ষায় রাস্তায় উভয় পার্শে বিভিন্ন প্রজাতির গাছ রোপন করে সামাজিক বনায়নের কাজ শুরু হয়। গত ২০/২৫ বছর আগে রোপনকৃত সেই গাছ এখন পরিপূর্ণতা লাভ করায় লোলুপ দৃষ্টি পড়ে দুর্বৃত্তদের। ঝড়-জলোচ্ছ্বাসের হাত থেকে বনসংলগ্ন এলাকার বাসিন্দাদের আত্মরক্ষার ডাল সেই বনায়ন কেটে সাবাড় করছে একটি চক্র। সামাজিক বনায়নের ওই গাছ কাটার পর স্থানীয় স’মিল থেকে কাঠ চেরাই করে নৌকা ও টলার তৈরির কাজে অহরহ বিক্রির করছেন তারা। মাঝে মধ্যে ২/১ জন ধরা পড়লেও তাদের বিচারের মুখোমুখি করতে পারছে না বনবিভাগ।  রহস্যজনক কারণে ওই চক্রের সদস্যরা থাকছে ধরা ছোয়ার বাইরে।

সামাজিক বনায়ন রক্ষা কমিটির স্থানীয় সভাপতি মো. আব্দুস সাত্তার খান বলেন, দুর্বৃত্তরা যেভাবে রাতের আঁধারে গাছ কেটে লুটপাট শুরু করেছে তাতে বনায়ন রক্ষা করা অসম্ভব।

স্থানীয় ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন বলেন, বনায়নের গাছ লুটকারীরা সকলেই স্থানীয় তাদের চিহ্নিত করে প্রসাশন পদক্ষেপ গ্রহণ করলে বনায়ন রক্ষা হতে পারে।

উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হাসানুজ্জামান পারভেজ বলেন, সোনতলা এলাকার এক ব্যবসায়ীর নেতৃত্বে সম্প্রতি ওই গাছগুলো কর্তন করা হয়েছে। স্থানীয়ভাবে আলোচিত ওই ব্যবসায়ী সামাজিক বনায়নের ওই গাছ কেটে গোপন স্থানে নৌকা ও ট্রলার তৈরির কার্যক্রম চালাচ্ছে।

শরনখোলা উপজেলা সামাজিক বনায়নের কর্মকর্তা মো. ফোরকানুল আলম বলেন, গাছ লুটের বিষয়টি তিনি অবগত আছেন, ওই এলাকা পরিদর্শন করা হয়েছে। দুর্বৃত্তদের ফেলে যাওয়া দুইটি গাছ আটক আছে। বিষয়টির তদন্ত চলছে। জড়িতদের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণ করা হবে তিনি জানান।

শওকত আলী বাবু/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।