ভারত সফরে যাচ্ছেন যশোর উদীচীর ৩৫ শিল্পী


প্রকাশিত: ১০:৩৯ পিএম, ১৯ জানুয়ারি ২০১৬

বুধবার (২০ জানুয়ারি) সকালে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের পশ্চিমবঙ্গে যাচ্ছেন যশোর উদীচীর ৩৫ জন শিল্পী। হাবড়া বানিপুর লোক উৎসবে ‘বাংলা নামের দেশের পালা’ ও ‘জাত হীনের জাতের বিচার’ শীর্ষক গীতি আলেখ্য পরিবেশন করবেন উদীচী শিল্পীরা।

যশোর উদীচীর সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব জানান, বুধবার হাবড়া বানিপুর লোক উৎসবে গীতি আলেখ্য পরিবেশনাসহ বৃহস্পতিবার নদীয়া হরিণঘাটা, শুক্রবার যাদবপুর ও রোববার মধ্য কলকাতা হেদুয়া পার্ক বিজ্ঞান মেলায় গীতি আলেখ্য পরিবেশনা শেষে সোমবার দেশে ফিরবেন শিল্পীরা।

গীতি আলেখ্য ‘বাংলা নামের দেশের পালা’তে ১৭৫৭ সালের পলাশীর প্রান্তর থেকে সূচিত হয়ে বর্তমান সময়কাল পর্যন্ত বাঙালির ইতিহাস গাঁথা বর্ণিত হয়েছে। আর ‘জাত হীনের জাতের বিচার’ মরমী কবি লালন শাহ’র দর্শনভিত্তিক গীতি আলেখ্য। যে আলখ্যের প্রতিটি পর্যায়ে বর্ণিত হয়েছে ঝিনাইদহের হরিশপুর গ্রামের ছোট্ট শিশুর লালন হয়ে ওঠার গল্প, তার মানব তত্ত্ব আর সমাজ গঠনের স্বপ্ন।

নবনীতা সাহা তপুর পরিকল্পনা, গ্রন্থণা ও পরিচালনায় গীতি আলেখ্য দুটিতে সংগীত পরিবেশন করবেন নবনীতা সাহা তপু, লুবনা আফরোজ পাপ্পু, সুপ্রিয়া দাস, মিতা সরকার, শামসুন্নাহার, শানিকা তারাননুম প্রভা, চন্দন ভট্টাচার্য্য, গোবিন্দ বিশ্বাস, সজীব আল মামুন, সুব্রত দাস, পরিতোষ কুমার দাস ও ইন্তাজুল ইসলাম সাগর।

নৃত্যে অংশ নেবেন মাইমুনা নাসরিন ঐশী, নাফিসা তাবাসসুম প্রভা, ফাতেমা তুজ জোহরা, সুজন কুন্ডু ও জাহিদুল ইসলাম, নাট্যাংশে ডিএম শাহিদুজ্জামান, আলমগীর কবীর, খন্দকার শরীফ রেজা তপু, জসিম উদ্দীন হিরা, আসিফ আকবার নিপ্পন, রিয়াদুর রহমান ও জয়ন্ত ভট্টাচার্য্য।

ধারাভাষ্য ও আবৃত্তিতে লুবনা আফরোজ পাপ্পু ও কাজী শাহেদ নওয়াজ, যন্ত্রসংগীত তবলায় সংগত করবেন শেখ মাসুদ পাভেজ মিঠু, কি-বোর্ডে ইন্তাজুল ইসলাম সাগর।

মিলন রহমান/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।