আঞ্চলিক অস্থিতিশীলতার জন্য মার্কিন নীতি দায়ী : পাক উপদেষ্টা


প্রকাশিত: ০৭:২৭ এএম, ১৯ জানুয়ারি ২০১৬

আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টির জন্য মার্কিন নীতিকে দায়ী করেছেন পাক প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা সারতাজ আজিজ। তিনি বলেছেন, দক্ষিণ এশিয়ার এ অস্থিতিশীলতার জন্য ওবামা প্রশাসনের উচিত তাদের নিজেদের এবং আঞ্চলিক মিত্রদের ভূমিকা বিশ্লেষণ করে দেখা।

সম্প্রতি ওবামা বলেন, কয়েক দশক ধরে পাকিস্তানে অস্থিতিশীলতা চলবে। তার এ মন্তব্যের জের ধরে পাক সিনেটে আলোচনা তোলেন সিনেটর মুশাহিদ হোসেইন। আলোচনায় অংশ নিয়ে সারতাজ আজিজ বলেন, পাকিস্তানে গণতন্ত্র শক্তিশালী করার মাধ্যমে আমরা এই অস্থিতিশীলতার জবাব দেব।

তিনি আরো বলেন, আফগান জিহাদের সময় আমাদের সীমান্ত এলাকায় যুক্তরাষ্ট্র জঙ্গি সৃষ্টি করেছে এবং যুদ্ধ শেষ হওয়ার পরপরই এসব জঙ্গিকে ছেড়ে চলে গেছে। যারা পরবর্তীতে পাকিস্তানের ভেতরে এবং এ অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করেছে।

সারতাজ আজিজ বলেন, ২০১৩ সাল থেকে ইসলামাবাদ অন্য কোনো দেশের হস্তক্ষেপ কিংবা কোনো দেশের পক্ষে যুদ্ধ করার নীতি এড়িয়ে চলছে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।