জয়পুরহাটে অবাধে বিক্রি হচ্ছে ফসলি জমির উর্বর মাটি


প্রকাশিত: ০৬:৩৮ এএম, ১৯ জানুয়ারি ২০১৬

জয়পুরহাটের আক্কেলপুরের সর্বত্র অবাধে উর্বর ফসলি জমির উপরের অংশের মাটি সামান্য টাকার লোভে ইটভাটা মালিকদের কাছে বিক্রি করছেন জমির মালিকরা।

এসব মাটি বিক্রির ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়াসহ ফসলি জমির উর্বরা শক্তি হ্রাস পাচ্ছে। রাস্তা নির্মাণ, বসতবাড়ির উচ্চতা, ইটভাটায় ইট তৈরির কাজে এই মাটি ব্যবহার করা হচ্ছে।

প্রতি বছর একশ্রেণির ইট ব্যবসায়ী গ্রামের সহজ সরল লোকজনকে ভুল বুঝিয়ে ও ক্ষতির বিষয় না জানিয়ে কৃষকদেরকে নগদ টাকার লোভ দেখিয়ে ফসলি জমির উপরের অংশের উর্বর মাটি নামমাত্র টাকায় বিক্রি করে থাকেন।

আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর গ্রামের কৃষক আলতাফ হোসেন ও গঙ্গাপ্রসাদ গ্রামের কৃষক ফজলু মিয়া জানান, উৎপাদিত সকল ফসলে লোকসান হওয়ায় আমরা ঋণের বোঝা লাঘবের জন্য ফসলি জমির মাটি বিক্রি করছি।

আক্কেলপুরের মাটি ব্যবসায়ী সোহেল হোসেন ও স্বপন কুমার মণ্ডল জাগো নিউজক জানান, জমির বিক্রিত মাটির দূরত্বের উপর নির্ভর করে মাটির কমবেশি দাম নির্ধারিত হয়।

এ ব্যাপারে আক্কেলপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের কৃষি কর্মকর্তা আবু হোসেন জাগো নিউজকে জানান, প্রতি বছর মাটি বিক্রি বা অপসারণের কারণে পরিবেশের ভারসাম্য নষ্ট ও জমির উর্বরা শক্তি কমে গিয়ে ফসল উৎপাদন ব্যহত হওয়াসহ জমির চরম ক্ষতি হচ্ছে। তিনি আরও বলেন, এভাবে কৃষি জমির উপরের উর্বরা স্তরের মাটি বিক্রি করা আইনত দণ্ডনীয় অপরাধ।

রাশেদুজ্জামান/এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।