সুদের হার ‘সিঙ্গেল ডিজিট’ দাবি শেরপুরের চাতাল মালিকদের


প্রকাশিত: ০৩:০৫ পিএম, ১৮ জানুয়ারি ২০১৬

ব্যাংক ঋণের সুদের হার ‘সিঙ্গেল ডিজিটে’ (একক সংখ্যায়) নামিয়ে আনার দাবি শেরপুরের চাতাল মালিকদের। বাংলাদেশ ব্যাংক ও জনতা ব্যাংকের সঙ্গে শেরপুরের চাতাল মালিকদের এক ত্রিপক্ষীয় মতবিনিময় সভায় এমন দাবি তুলে ধরেন চাতাল মালিকরা।

সোমবার বিকেলে শহরের নিউমার্কেট আলিশান মিলনায়তনে জনতা ব্যাংক লি. আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে এ মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে চাতাল মালিকরা তাদের বক্তব্যে বলেন, শেরপুরের অর্থনীতির প্রধান চালিকাশক্তি ধান-চালের ব্যবসা হলেও নানা কারণে মন্দার কবলে পড়ে লোকসানের মুখে পড়ে পুঁজি হারাচ্ছেন ধান-চাল ব্যবসায়ীরা।

অন্যদিকে ব্যাংক ঋণের উচ্চ সুদের ঘানি টানতে গিয়ে ব্যবসায়ীরা ঋণ খেলাপির শিকার হচ্ছেন। এ অবস্থা থেকে উত্তরণের জন্য ব্যাংক ঋণের সুদের হার দ্রুত কমিয়ে আনার সঙ্গে সঙ্গে বিশ্বস্ত ব্যবসায়ীদের ক্ষতি কাটিয়ে ওঠতে ঋণের পরিমাণ বাড়ানোরও দাবি জানান চাতাল মালিকরা।

আলোচনায় অংশ নেন জেলা চাতাল মালিক সমিতির সভাপতি প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম সেলিম, চাতাল মালিক গোপাল সাহা, গোলাম কুদ্দুস, গোলাম মুরতুজ আলী ও গ্রাহক ফখরুল মজিদ খোকন।

মতবিনিময় সভায় প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক ময়মনসিংহ মো. আব্দুল আলী বলেন, ব্যাংক ঋণের সুদের হার কমানোর বিষয়টি বাংলাদেশ ব্যাংক ভাবছে। আশা করা যায়, খুব শিগগিরই এ বিষয়ে একটি সিদ্ধান্ত আসবে। অভ্যন্তরীণ কর্মসংস্থান সৃষ্টির জন্য কৃষি ও এসএমই খাতে ঋণ প্রবাহ বৃদ্ধি করার কথাও তিনি উল্লেখ করেন।
 
বিশেষ অতিথির বক্তব্যে জনতা ব্যাংক ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক মো. মাসফিউল বারী ও বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক দিপন কুমার ঘোষ বলেন, শেরপুরের চালের মান বাড়াতে হবে। বাজারে এমন চাহিদা তৈরি করতে হবে, যাতে শেরপুরের চাল বলে তার আলাদা ডিমান্ড থাকে। কেবল দেশে নয়, বিদেশেও এখানকার চালের বাজার সৃষ্টি করতে হবে। এক রকমের চাল নয়, চালের গ্রেডিং থাকতে হবে এবং সেভাবেই ব্যবসা করতে হবে। এজন্য চাতাল মালিকদের ব্যাংক ঋণের কোনো সমস্যা হবেনা। তাদের জন্য বিশষ কেয়ার নেওয়া হবে।

জনতা ব্যাংক জামালপুর এরিয়া অফিসের উপ-মহাব্যবস্থাপক মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শেরপুর কর্পোরেট শাখার ব্যবস্থাপক ফাস্ট এজিএম মো. আসাদুজ্জামান।

আরো বক্তব্য রাখেন ব্যাংক কর্মকর্তা আব্দুর রশিদ তাপস, এসএম হেলাল জাহান সেলিম প্রমুখ। মতবিনিময় সভায় জেলার অর্ধ-শতাধিক চাতাল মালিক অংশ নেন।

হাকিম বাবুল/ এমএএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।