রাজশাহীতে আদিবাসী পরিষদের গণ মানববন্ধন অনুষ্ঠিত


প্রকাশিত: ১১:৪২ এএম, ১৮ জানুয়ারি ২০১৬

সমতল আদিবাসীদের জন্য স্বাধীন ভূমি কমিশন ও পৃথক মন্ত্রণালয় গঠন এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ, দ্রুত ও পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে গণ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী মহানগর ও রাজশাহী জেলা কমিটির উদ্যোগে সোমরার দুপুরে মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা কমিটির সভাপতি বিমল চন্দ্র রাজোয়ার।

এতে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় দফতর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলা কমিটির যুগ্ম-আহ্বায়ক উপেন রবি দাস, আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) হেমন্ত মাহাতো, আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক নকুল পাহান, পাহাড়ি ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক মনি শংকর চাকমা, অর্থ সম্পাদক দিপেন চাকমা, তথ্য ও প্রচার সম্পাদক সুপন চাকমা।

বক্তারা বলেন, বর্তমান সরকার ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে ১৮.১ ধারায় প্রতিশ্রুতি প্রদান করেছিল যে, আদিবাসীদের জমি, জলাধার এবং বন এলাকায় সনাতনি অধিকার সংরক্ষণের জন্য বিশেষ ব্যবস্থাগ্রহণসহ ভূমি কমিশন গঠন করা হবে। ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে ২২.১ ধারায় বলা হয়েছে যে, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের জমি, বসতভিটা,
বনাঞ্চল, জলাভূমি ও অন্যান্য সম্পদের সুরক্ষা করা হবে। সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জমি, জলাধার ও বন এলাকায় অধিকার সংরক্ষণের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণসহ ভূমি কমিশনের কার্যক্রম অব্যাহত থাকবে। এভাবে নির্বাচনী অঙ্গীকার প্রদান করলেও বিগত ৭ বছরে এ বিষয়ে কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি।

এছাড়াও, সারাদেশে আদিবাসীদের উপর ঘটে যাওয়া হত্যা, ধর্ষণ, উচ্ছেদ, লুট, হামলা, অপহরণ, মিথ্যা মামলা, গুম, ঘর-বাড়িতে অগ্নিসংযোগ ঘটনায় তিব্র নিন্দা জানান এবং সকল ঘটনার বিচার দাবি করে বক্তারা।

শাহরিয়ার অনতু/এমএএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।