বিশ্ব টেনিসেও ম্যাচ ফিক্সিংয়ের ছায়া!


প্রকাশিত: ১০:৩৫ এএম, ১৮ জানুয়ারি ২০১৬

ফুটবল, ক্রিকেটের পর এবার ম্যাচ ফিক্সিংয়ের ছায়া বিশ্ব টেনিসেও! অস্ট্রেলিয়ান ওপেন মাঠে গড়ানোর আগেই এমন  একটা রিপোর্ট ঘিরে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়ে গিয়েছে। বিবিসি এবং অনলাইন বাজফিড নিউজ প্রথম টেনিসে ফিক্সিংয়ের সংবাদটি প্রকাশ করে।

ওই রিপোর্টে দাবি করা হয়েছে, গত এক দশক ধরে বিশ্ব টেনিসের বেশ কয়েকটি ম্যাচে ফিক্সিং করা হয়েছে। বিশ্ব র্যাংকিংয়ে ৫০ জনের মধ্যে থাকা ১৬ জনের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে। এদের মধ্যে কয়েকজন গ্র্যান্ডস্লামজয়ীও না কি রয়েছেন। শুধু তাই নয়, সন্দেহের আওতায় থাকা সত্ত্বেও তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থাই নেয়নি বিশ্ব টেনিস সংস্থা। পরবর্তীকালে তারা অনেক ম্যাচেই অংশ নিয়েছেন। বিবিসি এবং বাজফিড জানিয়েছে, ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকাদের মধ্যে আটজনই অংশ নিচ্ছেন এবার অস্ট্রেলিয়ান ওপেনেও।

তবে এ ধরনের অভিযোগের কথা উড়িয়ে দিয়েছে এটিপি। সংস্থার প্রধান ক্রিস কার্মোড সাংবাদিকদের জানান, টেনিস ইনটিগ্রিটি ইউনিট এবং বিশ্ব টেনিস সংস্থা ম্যাচ ফিক্সিংয়ের বিষয়টি গোপন করেছে বা সঠিক তদন্ত করেনি, এ কথা মানতে রাজি নন তিনি। কার্মোড আরও জানান, ওই রিপোর্টে ১০ বছরে আগের ম্যাচের কথা উল্লেখ করা হয়েছে। যদি এ বিষয়ে নতুন কোনও তথ্য আসে, তাহলেই কেবল তদন্ত করা হবে।  

অস্ট্রেলীয় ওপেনের আগে এ রকম একটা বড় ধাক্কা টুর্নামেন্টের উপর কতখানি প্রভাব ফেলবে সেই আশঙ্কাই করছেন বিশেষজ্ঞরা। ফিক্সিংয়ের বিষয়টি যখন ক্রিকেট, ফুটবল এবং অ্যাথলেটিক্স ছেড়ে টেনিসেও চলে এলো তখন এ নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন সংস্লিষ্ট ব্যাক্তিরা। এমন ঘটনা শুনে তারা সবাই হতাশ এবং আশ্চর্যান্বিত।

টেনিস কুইন সেরেনা উইলিয়ামস মেলবোর্ন পার্কে সাংবাদিকদের বলেন, ‘যখন আমি খেলি, তখন শুধুমাত্র নিজের মধ্যেই থাকি। আমি খুব কঠিন করেই খেলি এবং যতজনকে আমি পেয়েছি কিংবা মোকাবেলা করছি, সবাইকে দেখেছি খুব প্রতিদ্বন্দ্বীতা করে খেলতে। যদি কোথাও এমন কোন (ফিক্সিং) ঘটনা ঘটে থাকে, তাহলে সে সম্পর্কে তো আমি কিছুই জানি না।’

পুরুষদের টেনিসে বিশ্বের সাত নাম্বার র্যাংকিং জাপানের কেই নিশিকোরি জানান, ম্যাচ ফিক্সিংয়ের বিষয়ে তিনি কখনও কোথাও কিছু শোনেননি।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।