চীনে ব্রহ্মপুত্রের বাঁধ থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু


প্রকাশিত: ১০:৪০ এএম, ২৪ নভেম্বর ২০১৪

বাংলাদেশ এবং ভারতের আপত্তি সত্ত্বেও তিব্বতে ব্রহ্মপুত্র নদের ওপর একটি বাঁধ নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে বলে ঘোষণা দিয়েছে চীন। গতকাল রোববার থেকে এ কেন্দ্রে আংশিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে বলে সোমবার টাইমস অব ইন্ডিয়া এ খবর  জানিয়েছে।

চীনে ব্রহ্মপুত্র নদ ইয়ার্লুং জ্যাংবু নামে পরিচিত। জলবিদ্যুৎ উৎপাদনের জন্য চীন এ বাঁধটি নির্মাণ করেছে।

এ নদের উজানে বাঁধ নির্মিত হলে ভাটিতে আকস্মিক বন্যা, ভূমি ধস এবং খরার আশঙ্কায় আপত্তি জানিয়ে আসছে বাংলাদেশ এবং ভারত। এছাড়াও বাঁধের ফলে ব্রহ্মপুত্র অববাহিকার বাস্তুসংস্থানে বিরূপ প্রভাব পড়তে পারে আশঙ্কা করছেন পরিবেশবাদীরা।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বাঁধ নির্মাণের ফলে ব্রহ্মপুত্রে পরিবেশগত পরিবর্তন চিহ্নিত করতে সম্প্রতি একটি কমিশন গঠনের ঘোষণা দিয়েছে ভারত।

চীনের পিপলস ডেইলির বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রোববার থেকে এ নদের ওপর নির্মিত তিব্বতের বৃহত্তম জলবিদ্যুৎ কেন্দ্র জ্যাংমু হাইড্রোপাওয়ার স্টেশনের প্রথম সেকশন পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। আগামী বছরের মধ্যেই এর বাকি পাঁচ সেকশনের নির্মাণ কাজ শেষ হবে।

বেইজিং জানিয়েছে, তিব্বতের বিদ্যুৎবঞ্চিত এলাকায় উন্নয়নের ত্বরাণিত করতে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হয়েছে।

সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.৩ কি.মি. ওপরে নির্মিত এ কেন্দ্র থেকে বছরে ২৫০ কোটি কিলোওয়াট-আওয়ার বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলেও জানিয়েছে চীনা সংবাদ মাধ্যমগুলো।

চীন সরকার এ প্রকল্পকে বিশাল বলে আখ্যায়িত করে জানিয়েছে, চার বছরে নির্মাণ কাজ শেষে এটিতে ৫ লাখ ১০ হাজার কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।

ব্রহ্মপুত্রের উজানে বাঁধ দিয়ে জ্যাংমুসহ মোট পাঁচটি প্রকল্পের মাধ্যমে মোট ২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে দেশটি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।