আইসিটি রোডম্যাপ প্রণয়ন করছে সরকার


প্রকাশিত: ১০:২২ এএম, ১৫ জানুয়ারি ২০১৬
ফাইল ছবি

ই-গভর্মেন্ট কার্যক্রমকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বাংলাদেশ ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচারের (বিএনইএ) আওতায় ১০ বছরের আইসিটি রোডম্যাপ প্রণয়ন করছে সরকার।

বিশ্বব্যাংকের অর্থায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের উদ্যোগে এসব কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।
 
এ প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জাগো নিউজকে বলেন, আমরা প্রথমে আইসিটি ডিভিশনের জন্য ১০ বছরের আইসিটি রোডম্যাপ করছি এবং এটি এমনভাবে করা হচ্ছে যাতে সরকারের অন্যান্য মন্ত্রণালয়, বিভাগ, দফতর ও অধিদফতর একে মডেল হিসেবে অনুসরণ করে।  

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে যত ধরনের উদ্যোগ ও সুযোগ সৃষ্টি করা হচ্ছে এর সবগুলোকে একটি সমন্বিত কাঠামোর মধ্যে এনে পরিকল্পনা ও নকশা প্রণয়ন করা হচ্ছে এবং তা প্রণয়নে আন্তর্জাতিক মান অনুসরণ করা হচ্ছে। এটি বাস্তবায়িত হলে ই-গভর্মেন্ট কার্যক্রম পরিচালনার কাজ অত্যন্ত সহজ হবে। এছাড়া, বিএনএ বাস্তবায়িত হলে সরকারের আন্তঃমন্ত্রণালয়ের যোগাযোগ যেমন সহজ হবে তেমনি প্রতিটি মন্ত্রণালয় ও সংস্থার তথ্য ও ডাটা আন্তঃপরিবাহী (ইন্টারঅপারেবল) হবে।

সূত্র জানায়, বিএনএ’র আওতায় ১০ বছরের জন্য আইসিটি রোডম্যাপ প্রণয়নের জন্য ইতোমধ্যে যুক্তরাজ্যভিত্তিক আর্নস্ট অ্যান্ড ইয়ংকে নিয়োগ দেয়া হয়েছে এবং তারা আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান ওপেন গ্রুপ আর্কিটেকচার ফ্রেমওয়ার্ক (টেগাফ) ৯.১ অনুসরন করে এ কাজে ইতোমধ্যে অনেকদূর অগ্রসর হয়েছে। আগামী ১৭ জানুয়ারি এ নিয়ে বিশেষজ্ঞদের অংশগ্রহণে এক কর্মশালার আয়োজন করা হয়েছে।

বিসিসির নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম বলেন, আমরা ১০ বছরের জন্য আইসিটি রোডম্যাপ গড়ে তোলার অংশ হিসেবে পরীক্ষামূলকভাবে খাদ্য অধিদফতর এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রম ডিজিটাইজেশনের উদ্যোগ গ্রহণ করেছি। প্রথমে খাদ্য অধিদফতরের খাদ্য সংগ্রহ পদ্ধতি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পেনশন স্কিমের ডিজিটালাইজেশন করা হচ্ছে। শিগগিরই অন্যান্য তথ্য ও সেবার ডিজিটালাইজেশন করা হবে।

এলআইসিটি প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক তারেক এম বরতউল্লাহ বলেন, ১০ বছরের জন্য আইসিটি রোডম্যাপ গড়ে তোলার লক্ষ্যে পরিকল্পনা ও নকশা প্রণয়নে আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান ওপেন গ্রুপ আর্কিটেকচার ফ্রেমওয়ার্ক (টেগাফ) ৯.১ অনুসরণ করা হচ্ছে। বিশ্বের অনেক দেশেই এ মান অনুসরণ করছে।

একে/এমএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।