খেলোয়াড় নিবন্ধনে রিয়ালের উপর নিষেধাজ্ঞা


প্রকাশিত: ০৫:২৮ এএম, ১৫ জানুয়ারি ২০১৬

বার্সেলোনার পর এবার ফিফার তোপের মুখে পড়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ এবং রিয়ালের নগর প্রতিদ্বন্দ্বী অ্যাতলেতিকো মাদ্রিদ। আগামী দুটি দলবদলের মৌসুমে কোনো খেলোয়াড় চুক্তিবদ্ধ করতে পারবে না স্পেনের সফলতম ক্লাব দুটি।  ক্লাব দুইটির বিরুদ্ধে ১৮ বছর বয়সের কম বয়সী ফুটবলার চুক্তিবদ্ধ করণের ক্ষেত্রে ফিফার নির্দিষ্ট নীতিমালা না মানার অভিযোগ আনা হয়েছে।

চলতি মৌসুমে অবশ্য ফিফার এই নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত হবে না ক্লাব দুটি। অর্থাৎ আগামী জুন এবং ২০১৭ সালের জানুয়ারির দলবদলের মৌসুমে রিয়াল ও অ্যাথলেটিকোর ফুটবলার চুক্তিবদ্ধ করার উপর নিষেধাজ্ঞা বলবত থাকবে। সেই সাথে গুনতে হবে জরিমানাও। ১৮ বছরের কম বয়সী খেলোয়াড় ক্লাবে অন্তর্ভূক্তি করণের নীতিমালা ভঙ্গের দায়ে রিয়ালকে দিতে হবে ২ লাখ ৪৯ হাজার পাউন্ড। অন্যদিকে অ্যাথলেটিকোর জরিমানার পরিমাণটা একটু বেশিই। ৬ লাখ ২২ হাজার পাউন্ড।

উল্লেখ্য, ২০১৪ সালের এপ্রিলে একই ধরনের শাস্তি পেয়েছিল লা লিগার গত মৌসুমের চ্যাম্পিয়ন বার্সেলোনা। তারাও ১৮ বছরের নীচে আন্তর্জাতিক ফুটবলার কেনার ক্ষেত্রে ফিফার নিয়ম ভেঙেছিল। বার্সেলোনার নিষেধাজ্ঞা এই জানুয়ারিতেই শেষ হয়েছে।

এমআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।