জ্যাকবের প্রতি বাংলাদেশ হাইকমিশনারের শ্রদ্ধা


প্রকাশিত: ০৩:২৬ পিএম, ১৪ জানুয়ারি ২০১৬

মহান মুক্তিযুদ্ধের বীর সেনানায়ক বাংলাদেশের পরম বন্ধু ভারতীয় জেনারেল জেএফআর জ্যাকবের প্রতি বৃহস্পতিবার শ্রদ্ধা জানিয়ে তার শেষকৃত্যে অংশ নিয়েছেন দিল্লীতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী।

বাংলাদেশ হাইকমিশনের একজন মুখপাত্র জানান, নয়াদিল্লীর খ্রিস্টিয়ান ক্রিমেশন সেন্টারে রাখা জেনারেল জ্যাকবের মরদেহের প্রতি বাংলাদেশের পক্ষ থেকে হাইকমিশনার মোয়াজ্জেম আলী শ্রদ্ধা নিবেদন করেন।

জেনারেল জ্যাকবের প্রতি বিজেপি’র প্রবীণ নেতা এল কে আদভানি, প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর, পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) ভি কে সিংসহ বিপুলসংখ্যক রাজনৈতিক নেতা ও গণ্যমান্য ব্যক্তি শ্রদ্ধা নিবেদন করেন।

নয়াদিল্লীতে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত ড্যানিয়েল কারমনও জ্যাকবের শেষকৃত্যে অংশ নেন। উল্লেখ্য, জেনালের জ্যাকব ছিলেন ইহুদী ধর্মাবলম্বী।

শেষকৃত্যানুষ্ঠানে ভারতের সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানগণও যোগ দেন। তিন বাহিনীর সৈন্যরা জ্যাকবের কফিন বহন করে তাকে বিদায় জানান।

৪৪ বছর আগে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে পরাজিত পাকিস্তানি বাহিনীকে আত্মসমর্পণ করানোর ক্ষেত্রে মূল ভূমিকা পালনকারী জেনারেল জ্যাকব বুধবার মারা যান। তার বয়স হয়েছিলো ৯২ বছর।

একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।